যশোর আজ মঙ্গলবার , ১৩ জুন ২০২৩ ১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

দিনাজপুরে বিশ্ব শিশু শ্রম প্রতিরোধ দিবস পালিত

প্রতিবেদক
Jashore Post
জুন ১৩, ২০২৩ ১১:০০ পূর্বাহ্ণ
দিনাজপুরে বিশ্ব শিশু শ্রম প্রতিরোধ দিবস পালিত
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

চন্দন মিত্র,দিনাজপুর প্রতিনিধি :: “শিশুর শিক্ষা ও সুরক্ষা নিশ্চিত করি, শিশু শ্রম বন্ধ করি” -এবারের এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১২ জুন সোমবার জেলা প্রশাসন এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, দিনাজপুর এপি এর যৌথ আয়োজনে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে র‌্যালী শেষে শিশুশ্রম নিরসন বিষয়ক কর্মশালা-২০২৩ অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক ) দেবাশীষ চৌধুরী’র সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর দিনাজপুরের উপ-মহাপরিচালক মোঃ মাহফুজুর রহমান ভুঁইয়া।

শিশুশ্রম নিয়ে মুখ্য আলোচ্যক হিসেবে আলোচনা করেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, দিনাজপুর এসিও সিনিয়র ম্যানেজার অরবিন্দ সিলভেষ্টার গমেজ। বিষয়ভিত্তিক আলোচনা করেন শ্রম পরিদর্শক ( স্বাস্থ্য ) উপ-মহাপরিদর্শকের কার্যালয়ের মোঃ রবিন মিয়া ও কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর দিনাজপুরের উপ-পরিচালক আবুল বাসার।

প্রজেক্টের মাধ্যমে ওয়ার্ল্ড ভিশনের শিশু শ্রমের কার্যক্রম তুলে ধরেন প্রজেক্ট অফিসার রিচার্ড তাপস দাস। মুক্ত আলোচনায় অংশ নেন মহিলা বিষয়ক দপ্তরের উপ-পরিচালক মোর্শেদ আলী খান, দোকান মালিক ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক জহির শাহ্, সমাজসেবা দপ্তরের সহকারী পরিচালক মুনির হোসেন, চাইল্ড লেবার গ্রুপের সভাপতি সামিউল ইসলাম।

বক্তারা বলেন, বাংলাদেশের শ্রম আইন-২০০৬ অনুসারে কর্ম সংস্থানের নিন্মতম বয়স ১৪ বছর। ১৪ বছর বয়সের নিচে কোনো শিশু কর্মে নিযুক্ত হলে তাকে শিশু শ্রম বলা হয়।

২০১৩ সালের শিশু শ্রম জরিপ অনুসারে বাংলাদেশে শ্রমজীবী শিশুর সংখ্যা ১৭ লাখ, যার মধ্যে ১২ লাখের বেশী শিশু বিভিন্ন ঝুকিপূর্ণ কর্মে নিয়োজিত। শিশু শ্রম প্রতিরোধে প্রয়োজন শিশু শ্রমের বিরুদ্ধে সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন এবং একই সঙ্গে জনগণের সামাজিক এবং আচরণগত পরিবর্তন।

সর্বশেষ - লাইফস্টাইল