যশোর আজ বুধবার , ২৭ ডিসেম্বর ২০২৩ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

চুল পাকা রোধে ঘরেই তৈরি করুণ তেল

প্রতিবেদক
Jashore Post
ডিসেম্বর ২৭, ২০২৩ ৮:১১ অপরাহ্ণ
চুল পাকা রোধে ঘরেই তৈরি করুণ তেল
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

চুল অন্তস্ত্বক বা ত্বকের বহিঃস্তরে অবস্থিত ফলিকল থেকে উৎপন্ন চিকন লম্বা সুতার মতোন প্রোটিন তন্তু।সময়ের আগেই চুলে বার্ধক্যের ছোঁয়া দেখা দেয়। বিভিন্ন কারণে আজকাল খুব দ্রুতই অনেকেই চুলে পাক ধরে যায়। পুষ্টির অভাব, দূষণ, ধূমপান হতে পারে চুলের অকালে পেকে যাওয়ার কারণ। অনেক সময় অতিরিক্ত দুশ্চিন্তায়ও চুল পেকে যায় তাড়াতাড়ি।

অল্প বয়সে চুল পেকে গেলে মনোকষ্টে ভোগেন অনেকে। চুল পেকে যাওয়া মানুষের জীবনচক্রের একটি স্বাভাবিক প্রক্রিয়া। জাতি-গোষ্ঠীর ভিন্নতায় বিভিন্ন বয়সে চুল পাকা শুরু হয়।মধ্য বয়সের আগে চুল পাকলে তাকে অকালপক্ব চুল ( প্রিমেচিউর গ্রে হেয়ার ) বলা হয়।

অকালে চুল পাকা রোধ করতে সুষম খাদ্যাভ্যাসের পাশাপাশি ধূমপানের অভ্যাস ত্যাগ করাও জরুরি। পাশাপাশি ব্যবহার করতে পারেন বিশেষ একটি তেল। চুলে পাক ধরলে দ্রুত ব্যবহার শুরু করুন এই তেল। ধূসর চুল কালো হয়ে যাবে।

আসুন জেনে নিই কীভাবে ঘরেই বানিয়ে ফেলবেন এই তেল।
উপকরন :: ৩-৪ টুকরা আমলকী, ৪ টেবিল চামচ নারকেল তেল,মুঠো ভর্তি কারি পাতা
যেভাবে তেল তৈরি ও ব্যবহার করবেন


একটি সসপ্যানে নারকেল তেল, আমলকী ও কারি পাতা একসঙ্গে গরম করুন। ১৫ মিনিট পর চুলা থেকে নামিয়ে ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।এরপর ছেঁকে তেল আলাদা করে নিন।

চুলের গোড়ায় এই তেল লাগিয়ে ম্যাসাজ করুন কিছুক্ষণ। ১ ঘণ্টা অপেক্ষা করে এরপর ধুয়ে ফেলুন মাইল্ড শ্যাম্পু দিয়ে। এক দিন পরপর ব্যবহার করুন এই তেল।

সর্বশেষ - লাইফস্টাইল