যশোর আজ শনিবার , ২৩ ডিসেম্বর ২০২৩ ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

গাজায় ত্রাণ ঢুকতে দেওয়ার প্রস্তাব অনুমোদন করলো জাতিসংঘ

প্রতিবেদক
Jashore Post
ডিসেম্বর ২৩, ২০২৩ ৯:৫১ পূর্বাহ্ণ
গাজায় ত্রাণ ঢুকতে দেওয়ার প্রস্তাব অনুমোদন করলো জাতিসংঘ
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

অবশেষে গাজায় আরও ত্রাণ সহায়তা ঢুকতে দেওয়া নিয়ে শুক্রবার প্রস্তাবনা অনুমোদন করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। প্রায় দুই সপ্তাহের আলোচনা ও ভোটাভুটি নিয়ে কয়েক দিনের চেষ্টা সফল হলো জাতিসংঘের। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গাজা নিয়ে সংযুক্ত আরব আমিরাতের ( ইউএই ) আনা এই খসড়া প্রস্তাবনায় যুক্তরাষ্ট্রের ভিটো ঠেকাতেই দীর্ঘ আলোচনা এবং ভোটাভুটিতে দেরি করা হয়েছিল।

প্রস্তাবনায় শেষ মুহূর্ত পর্যন্ত আনা হয়েছিল উল্লেখযোগ্য সংশোধনী। এরপরই যুক্তরাষ্ট্র প্রস্তাবনাটি সমর্থন করার ইঙ্গিত দেয়। শুক্রবার যুক্তরাষ্ট্র ভোটদানে বিরত থাকলেও প্রস্তাবনায় ভিটো দেয়নি। এতে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ প্রস্তাবনাটি পাস করতে পেরেছে।

তবে প্রস্তাবনায় ‘অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান’ জানানো হয়নি; বরং ‘লড়াই স্থায়ীভাবে বন্ধের জন্য একটি পরিবেশ সৃষ্টি করতে জরুরি পদক্ষেপ নেওয়ার’ আহ্বান জানানো হয়েছে। যুক্তরাষ্ট্র ও রাশিয়া প্রস্তাবনায় ভোটদানে বিরত থেকেছে।

ভাষার এইসব সংশোধনীতে প্রস্তাবনাটি দূর্বল হয়ে পড়ায় নিরাপত্তা পরিষদের কয়েকটি সদস্যদেশ হতাশা প্রকাশ করেছে। এ মাসের শুরুর দিকে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের ১৩ টি সদস্যদেশই গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান সম্বলিত প্রস্তাবনাকে সমর্থন দিয়েছিল।

কিন্তু যুক্তরাষ্ট্র তাতে ভেটো দেয় এবং যুক্তরাজ্য ভোটদানে বিরত ছিল।

সর্বশেষ - লাইফস্টাইল