যশোর আজ শনিবার , ২ অক্টোবর ২০২১ ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

করোনাকালীন ভাইরাল ডালগোনা কফি

প্রতিবেদক
Jashore Post
অক্টোবর ২, ২০২১ ৭:৩১ পূর্বাহ্ণ
করোনাকালীন ভাইরাল ডালগোনা কফি
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

মহামারিকালের শুরুতে বিধিনিষেধে ঘরবন্দী হয়ে পড়ে মানুষ। ঘরে বন্দী তো কী হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে ভিড় করতে তো আর মানা নেই। সেই বিধিনিষেধের শুরুতে হঠাৎ করেই ফেসবুক, ইনস্টাগ্রাম আর ইউটিউবে হানা দিল ডালগোনা কফি

বিধিনিষেধে কারও বিশেষ কিছু করার ছিল না। সবাই হামলে পড়ল ঘরে বসে ডালগোনা কফি বানাতে। সহজ রেসিপি, খেতেও মজা। ফলে দুইয়ে দুইয়ে চার মিলল। জনপ্রিয়তায় অনেককেই হারিয়ে তরতর করে মই বেয়ে বেশ কিছুদিন ইনস্টাগ্রাম গরম করে রাখল ডালগোনা।

ডালগোনার জনপ্রিয়তা নিয়ে একটা ধারণা দিই। ইনস্টাগ্রামে এ মুহূর্তে আপনি যদি ডালগোনা দিয়ে সার্চ দেন, তাহলে পাঁচ লাখের বেশি ফলাফল পেয়ে যাবেন। যেভাবে হলো ডালগোনা নাম,শুরুতে নাকি এর নামই ছিল ফেঁতি হুই।

কানাডিয়ান–মার্কিন সাময়িকী ভাইসে ‘ডালগোনা’ নিয়ে হয়েছে বিশেষ প্রতিবেদন। সেখানে বলা হয়েছে, ঐতিহাসিকদের মতে, শুরুতে নাকি এর নামই ছিল ফেঁতি হুই। ভারতীয় উপমহাদেশেই জন্ম। তবে জনপ্রিয়তায় হাত আছে দক্ষিণ কোরিয়ার। সেখানে একধরনের স্পঞ্জ টফিকে স্থানীয় ভাষায় আদর করে ডাকা হতো ডালগোনা।

আবার সেই টফিকেই বিশ্বের অন্যান্য জায়গায় ডাকা হতো হানিকম্ব (মৌচাক ) নামে। কেননা, এটায় একটা কামড় দেওয়ার পর এর ভেতরটা মৌচাকের মতো দেখায়। দক্ষিণ কোরিয়ার অভিনেতা ও ইউটিউবার জুং ইল উ চীনের ম্যাকাউতে বেড়াতে গিয়েছিলেন। সেখানে তাঁকে এই পানীয়টি খেতে দেওয়া হয়।

সেই ভিডিও তিনি নিজের ইউটিউব চ্যানেলে শেয়ার করেন। সেই পানীয়টি অনেকটা তাঁদের দেশের স্ট্রিট কফি, টফি ডালগোনার মতো। বিধিনিষেধে ভাইরাল হয় সেই পানীয়। এরপর থেকেই ডালগোনা আর আলোচনা থেকে সরেনি। বিধিনিষেধে কফির মগে ঝড় তোলা ডালগোনার নামটা ভারিক্কি। তবে তৈরি করতে খুব একটা সময় বা উপকরণ লাগে না।

আর এক মগ ডালগোনা হতে পারে আপনার নিঃসঙ্গতার সেরা সঙ্গী। সহজেই বানিয়ে ফেলা যায়। আর স্বাদেও সেরা। এ মুহূর্তে ডালগোনাকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কফি বললে বাড়াবাড়ি হবে না। এখন আবার এর নয়া নাম হয়েছে ‘কোয়ারেন্টিন কফি’।


উপকরণ: ফুটিয়ে ঠান্ডা করা দুধ ১ কাপ, কফি ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, গরম পানি ২ টেবিল চামচ (যেটুকু কফি, সেটুকু চিনি আর সমপরিমাণ পানি )

প্রণালি: একটি পাত্রে কফি, চিনি আর পানি নিন। হ্যান্ড বিটার দিয়ে বিট করুন। না থাকলে চামচ দিয়েও করতে পারেন। সে ক্ষেত্রে অনেকটা সময় লাগবে। ঘন ফেনা তৈরি হওয়া পর্যন্ত বিট করুন বা ফেটান। আরেকটি মগে দুই থেকে চার খণ্ড বরফ নিন। তাতে ফুটিয়ে ঠান্ডা করা এক কাপ দুধ ঢালুন।

আর ওপরে ঢালুন বিট করা কফি, চিনি আর পানির মিশ্রণ। ব্যস, হয়ে গেল ডালগোনা কফি। গরম খেতে চাইলে বরফ বাদ দিন। আর গরম দুধ নিন। ফেটানোর সময় ব্যবহার করুন গরম পানি।

সর্বশেষ - সারাদেশ