যশোর আজ সোমবার , ৪ অক্টোবর ২০২১ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

ইরানের সঙ্গে আলোচনার বিষয়টি স্বীকার করলো সৌদি আরব

প্রতিবেদক
Jashore Post
অক্টোবর ৪, ২০২১ ৮:৩৯ পূর্বাহ্ণ
ইরানের সঙ্গে আলোচনার বিষয়টি স্বীকার করলো সৌদি আরব
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

আঞ্চলিক প্রতিদ্বন্দ্বি ইরানের সঙ্গে সম্প্রতি আলোচনার কথা স্বীকার করেছে সৌদি আরব। ইরানের রক্ষণশীল প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি দায়িত্বগ্রহণের পর গত মাসে উত্তেজনা নিরসনের আলোচনা অনুষ্ঠিত হয়।

রবিবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ জানিয়েছেন, চতুর্থ ধাপের আলোচনা আগামী ২১ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। তবে এসব বৈঠক কোথায় হয়েছে বা কোন পর্যায়ের প্রতিনিধিরা অংশ নিয়েছেন সেই বিষয়ে কিছু জানাননি প্রিন্স ফয়সাল।

ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেলের সঙ্গে রিয়াদে এক যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল। তিনি বলেন, এসব আলোচনা এখন পর্যন্ত গবেষণামূলক পর্যায়ে রয়েছে আর আমরা আশা করছি এর মধ্য দিয়ে দুই পক্ষের মধ্যকার ইস্যুগুলো নিয়ে আলোচনার ভিত্তি স্থাপন করবে।সৌদি আরব ও ইরানের মধ্যকার আলোচনার খবরকে স্বাগত জানিয়েছেন জোসেফ বোরেল।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন সংঘাতে পাল্টাপাল্টি অবস্থান সৌদি আরব ও ইরানের। ২০১৬ সালে দুই দেশ কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করার পর গত এপ্রিলে সর্বোচ্চ পর্যায়ে আলোচনায় সম্পৃক্ত হয়। ইরানের সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানির অধীনে ওই আলোচনা শুরু হয়। গত আগস্টে তার জায়গায় দায়িত্ব নেন রাইসি। প্রথম তিন দফার বৈঠক ইরাকে অনুষ্ঠিত হয়।

গত ২৩ সেপ্টেম্বর ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সায়িদ খতিবজাদেহ জানান, এসব আলোচনায় উপসাগরীয় নিরাপত্তা ইস্যুতে চরম উন্নতি হয়েছে।

সর্বশেষ - লাইফস্টাইল

আপনার জন্য নির্বাচিত