যশোর আজ মঙ্গলবার , ২৬ অক্টোবর ২০২১ ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

সুদানে সেনাবাহিনীর অভ্যুত্থানের প্রতিবাদে বিক্ষোভে নিহত-৭

প্রতিবেদক
Jashore Post
অক্টোবর ২৬, ২০২১ ৮:৪৯ অপরাহ্ণ
সুদানে সেনাবাহিনীর অভ্যুত্থানের প্রতিবাদে বিক্ষোভে নিহত-৭
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

সুদানে সেনাবাহিনীর অভ্যুথ্থানের প্রতিবাদে বিক্ষোভ করতে রাস্তায় নেমে ৭ জন নিহত হয়েছেন।এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে জার্মানি সংবাদমাধ্যম ডয়েচভেলে।

সোমবার ( ২৬ অক্টোবর ) সুদানের ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। তারপর থেকে রাস্তায় নেমে প্রতিবাদ করছেন সাধারণ মানুষ।শান্তিপূর্ণ প্রতিবাদে গুলি করে সেনা বাহিনী। এতে নিহত হয়েছে অন্তত ৭ এবং আহত হয়েছে প্রায় ১৪০ জন।

সংবাদ সংস্থা ডয়েচভেলে এক প্রতিবেদনে জানিয়েছে,সেনাবাহিনীর অভ্যুত্থানের প্রতিবাদ জানিয়ে রাস্তায় নেমে এসে বিক্ষোভ করে হাজার হাজার মানুষ। সে দেশের রাজধানী খারতুমে বিক্ষোভরতদের ওপর সেনাবাহিনী গুলি চালিয়েছে।

সুদানের গণতান্ত্রিক অগ্রগতির জন্য এই ঘটনা বড় ধরনের ধাক্কা। দেশটির প্রধানমন্ত্রীসহ একাধিক মন্ত্রীকে আটকের পর সেনা প্রধান আব্দেল ফাত্তাহ আল-বুরহান এক ঘোষণায় জরুরি অবস্থা জারি করেছেন।

সুদানের সামরিক নেতা আব্দেল ফাত্তাহ আল-বুরহান বলেছেন, বেসামরিক ও সামরিক নেতৃত্বের মধ্যে ক্ষমতা ভাগাভাগি নিয়ে ২০১৯ সালে যে চুক্তি হয়েছিল, তা সুদানের শান্তি ও নিরাপত্তার ক্ষেত্রে বড় ধরনের হুমকি হয়ে দাঁড়িয়েছে।

এদিকে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানায়,এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, যুক্তরাষ্ট্র সুদানের সামরিক বাহিনীর এমন পদক্ষেপের কঠোর নিন্দা জানাচ্ছে। আমরা বেসামরিক নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার এবং তাদের সহযোগী প্রতিষ্ঠানগুলোর ইতি ঘটানোকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করছি।

খবর সূত্র- ডয়েচভেলে ।

সর্বশেষ - সারাদেশ