যশোর আজ মঙ্গলবার , ৭ ডিসেম্বর ২০২১ ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

শীতে যে সমস্ত খাবার উষ্ণতা জোগাবে

প্রতিবেদক
Jashore Post
ডিসেম্বর ৭, ২০২১ ৫:০২ অপরাহ্ণ
শীতে যে সমস্ত খাবার উষ্ণতা জোগাবে
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

ঘরে ঘরে এর শুরু হয়ে গিয়েছে শীতের নানা প্রস্তুতি। গরম কাপড়, লেপ কম্বল, হিটার, গিজারের পাশাপাশি খাদ্যাভ্যাসের দিকে চোখ রাখতে ভুলে গেলে কিন্তু একদম চলবেনা। তাই চলুন জেনে নিই শীতে যে সমস্ত খাবার উষ্ণতা জোগাবে।

কুসুম গরম পানিতে এক চামচ মধু মিশিয়ে খেলে শরীর উষ্ণ থাকবে

শীত কিংবা গরম মধুর উপকারিতা স্বীকার করবেনা এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। মধু প্রাকৃতিকভাবেই উষ্ণ।এ কারণে পুষ্টিবিদরা গরমে অতিরিক্ত মধু খেতে বারণ করে। একই কারণে শীতে এটি শরীরের জন্য অনেকটাই উপকারী।

নিয়মিত মধু খেলে এটি শরীর উষ্ণ থাকতে সাহায্য করে। প্রতিদিন সকালে কুসুম গরম পানিতে এক চামচ মধু মিশিয়ে খেলে শরীর উষ্ণ থাকবে। এছাড়াও মধু সর্দি, কাশি ফ্লু থেকে মুক্ত রেখে শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

শীতে মাটির নিচে জন্মায় এমন সবজিগুলোকে খাদ্যতালিকায় রাখার চেষ্টা করুন

শীতকালে বাজার থাকে টাটকা সবজিতে ভরপুর। মাটির নিচে জন্মায় শেকড় জাতীয় এমন অনেক সবজি বাজারে দেখা মেলে। যেমন গাজর, মুলা, শালগম, মিষ্টি আলু এগুলো শরীর উষ্ণ রাখে। এগুলো হজম ধীরগতিতে হয় যা শরীরে বেশি তাপ উৎপন্ন করে। তাই শীতে মাটির নিচে জন্মায় এমন সবজিগুলোকে খাদ্যতালিকায় রাখার চেষ্টা করুন।

দেশি ঘিতে থাকা চর্বি শরীরকে উষ্ণ রাখে

এই শীতে আপনার প্রতিদিনকার রান্নায় রাখতে পারেন ঘি। কারণ দেশি ঘিতে থাকা চর্বি শরীরকে উষ্ণ রাখে। শুধু তাই নয়, ঘি হজমে সহায়তা করে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ঠাণ্ডাজনিত ফ্লু থেকে রক্ষা করে। তাই কয়েক ফোঁটা ঘি ডাল, সবজি অথবা তরকারিতে মেশাতে পারেন।

আদা শরীর উষ্ণ রাখতে সাহায্য করে

শীতের সকালের শুরুটা আমরা সাধারণত চায়ের কাপে চুমুক দিয়েই শুরু করি। শীতের সকালে চা যেহেতু অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাহলে সকালে পান করুন এক কাপ আদা চা। থার্মোজেনিক উপাদানের কারণে আদা শরীর উষ্ণ রাখতে সাহায্য করে। এটি হজমে সহায়তা করে এবং রক্ত প্রবাহ বাড়িয়ে দেয়। তাই সকাল সকাল এক কাপ আদা চা হলে মন্দ হয় না বরং সারাদিন আপনাকে চনমনে রাখতে সাহায্য করবে।

আয়রন এবং ভিটামিনের অভাবজনিত রোগ প্রতিরোধ করতে সাহায্য করে

কাজু বাদাম, চিনা বাদাম, ক্যাশনাট এসব শুকনো ফল শরীর উষ্ণ রাখতে সাহায্য করে। এগুলো আয়রন এবং ভিটামিনের অভাবজনিত রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। এসব চাইলে কাঁচাও খেতে পারেন অথবা সালাদ বা দুধের সঙ্গে মিশিয়ে খেতে পারেন।

তুলসী পাতা শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ঠাণ্ডা আবহাওয়ায় শরীর উষ্ণ রাখতে পারে

ঔষধি গুণে তুলসীর কতটা দক্ষতা সে কথা সবারই জানা। এটি ভিটামিন সি, এ, জিংক এবং আয়রন সমৃদ্ধ যা শরীর ঠাণ্ডা জনিত রোগপ্রতিরোধে সাহায্য করে। তুলসীর পাতা শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ঠাণ্ডা আবহাওয়ায় শরীর উষ্ণ রাখতে পারে।

ডিমে প্রোটিন এবং ভিটামিন ভরপুর যা শীতে শরীর উষ্ণ রাখতে সাহায্য করে

ডিমের চাহিদা কোনো ঋতুতেই নেহাত কম নয়। কিন্তু শীতকালে এর গুনের কারণে এর চাহিদা বেড়ে যায়। কারণ শক্তির আঁধার হিসেবে পরিচিত ডিমে প্রোটিন এবং ভিটামিন ভরপুর যা শীতে শরীর উষ্ণ রাখতে সাহায্য করে।

সর্বশেষ - সারাদেশ