যশোর আজ বৃহস্পতিবার , ১৮ এপ্রিল ২০২৪ ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

লিভার ভালো রাখতে খেতে হবে রসুন

প্রতিবেদক
Jashore Post
এপ্রিল ১৮, ২০২৪ ৬:০০ অপরাহ্ণ
লিভার ভালো রাখতে খেতে হবে রসুন
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

আমাদের শরীরের সবথেকে গুরুত্বপূর্ণ অঙ্গগুলির মধ্যে একটি হল লিভার। কারণ এই অঙ্গটি শরীর থেকে ক্ষতিকর উপাদান বের করে দেওয়া থেকে শুরু করে হজমে সাহায্যকারী উৎসেচক তৈরি, বিপাকের হার নিয়ন্ত্রণ সহ একাধিক জটিল কাজ একা হাতে সামলায়।

তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে যকৃতের হাল ফেরাতেই হবে।এই কাজে আপনাকে সাহায্য করবে রসুন। এই প্রতিবেদন থেকেই যকৃতের হাল ফেরানোর কাজে রসুনের কার্যকারিতা সম্পর্কে  জেনে নিন।

রসুনে হেপাটোপ্রোটেকটিভ কিছু উপাদান রয়েছে। আর এই উপাদান কিন্তু লিভারকে ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা করে। শুধু তাই নয়,অ্যালকোহোলিক লিভার ডিজিজের মতো প্রাণঘাতী অসুখ থেকেও সুস্থ করে তুলতে পারে এই ভেষজ।

রান্নায় যেমন রসুন ব্যবহার করছেন,তা চালিয়ে যান।এর পাশাপাশি দিনের যে কোনও সময় এক কোয়া রসুন ভালো করে ধুয়ে নিয়ে চিবিয়ে বা জল দিয়ে গিলে খেয়ে নিন।

তবে শুধু যকৃতের স্বাস্থ্য ফেরানোই নয়,এছাড়া আরও একাধিক উপকার করে এই ভেষজ।  ওজন বেশি থাকলেই শরীরকে ঘিরে ধরবে ডায়াবিটিস, কোলেস্টেরল, প্রেশারের মতো গুরুতর অসুখ। রসুন খাওয়া চালু করে দিন। কারণ এই ভেষজতে এমন কিছু উপাদান রয়েছে যা ফ্যাট বিপাকের হার বাড়িয়ে দেওয়ার কাজে সিদ্ধহস্ত।তাই ওজনের কাঁটা স্বাভাবিকের গণ্ডি ছাড়িয়ে গেলে এই ভেষজের শরণাপন্ন হন।

আজকাল কম বয়সেই হাড়ের ক্ষয়জনিত সমস্যার ফাঁদে পড়ে অনেকেই কষ্ট পাচ্ছেন। তবে ভালো খবর হল, নিয়মিত রসুন খেলে কিন্তু অনায়াসে এই সমস্য়ার থেকে দূরত্ব বাড়িয়ে নিতে পারবেন। কারণ এই ভেষজতে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা কিনা অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে হাড়ের ক্ষয়ক্ষতি রোধ করে।

এই ভেষজতে অ্যালিসিন,ডায়ালিল ডিসালফাইড, ডায়ালিল সাফাইড সহ একাধিক অ্যান্টিকার্সিনোজেনিক উপাদান রয়েছে।আর এইসব উপাদান কিন্তু ক্যানসার কোষের বৃদ্ধি আটকে দেওয়ার ক্ষমতা রাখে।

 

সর্বশেষ - লাইফস্টাইল