যশোর আজ শুক্রবার , ১৮ ফেব্রুয়ারি ২০২২ ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

রাশিয়া হামলার অজুহাত খুঁজছেঃযুক্তরাষ্ট্র

প্রতিবেদক
Jashore Post
ফেব্রুয়ারি ১৮, ২০২২ ১১:০২ পূর্বাহ্ণ
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

ইউক্রেন সীমান্তে রুশ সেনার উপস্থিতি নিয়ে চলমান উত্তেজনার মধ্যে যুক্তরাষ্ট্র দাবি করছে যে, হামলা চালাতে রাশিয়া অজুহাত খুঁজছে। কয়েক দিনের মধ্যেই এই হামলা চালানো হতে পারে বলে মনে করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

বৃহস্পতিবার ( ১৭ ফেব্রুয়ারি ) হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন বাইডেন। সেসময় ইউক্রেন-রাশিয়া সংকটের কূটনৈতিক সমাধান এখনো সম্ভব বলে আসজা প্রকাশ করেছেন তিনি।

এ প্রসঙ্গে বাইডেন বলেন, রাশিয়া সাজানো হামলা চালিয়ে ইউক্রেনে অভিযানের অজুহাত খুঁজছে।এমনটি বিশ্বাসের কারণ রয়েছে যুক্তরাষ্ট্রের কাছে।এর পরপরই একই দাবি করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

গত কয়েক মাস ধরেই ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করে রেখেছে রাশিয়া।যে কোনো সময় তারা হামলা করতে পারে বলে দাবি করে আসছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। তবে এসব দাবিকে ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়েছে মস্কো। সম্প্রতি ইউক্রেন সীমান্ত থেকে সেনা সরিয়ে নেওয়া হচ্ছে বলেও ঘোষণা আসে দেশটির পক্ষ থেকে। তবে এ ঘোষণাকে ‘মিথ্যা’ বলে দাবি করেছে পশ্চিমারা।

মূলত ইউক্রেনের ন্যাটোতে যোগ দেওয়া বা না দেওয়া নিয়েই এই উত্তেজনার শুরু। পূর্ব ইউরোপের এই দেশটিকে যেন ন্যাটোর সদস্য না করা হয়, সে জন্য জোর দাবি জানিয়ে আসছে মস্কো। তাদের এই দাবি আমলে নেয়নি যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা।

ইউক্রেন ন্যাটোয় যোগ দেবে কি না সেই প্রশ্নে জবাবে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন,ন্যাটোর সদস্য পদ তাঁর দেশের নিরাপত্তা নিশ্চিত করবে।এ ইস্যুতে সমঝোতার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন তিনি।

সর্বশেষ - লাইফস্টাইল