যশোর আজ মঙ্গলবার , ১০ অক্টোবর ২০২৩ ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

যে সব কারণে আপনি ভ্রমণ করবেন

প্রতিবেদক
Jashore Post
অক্টোবর ১০, ২০২৩ ১:২২ অপরাহ্ণ
যে সব কারণে আপনি ভ্রমণ করবেন
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

ভ্রমণ হচ্ছে সাধারণ জ্ঞানের অন্যতম উৎস। আগে হয়তো ভ্রমণে তেমন স্পৃহা ছিল না কারো। কিন্তু যুগের পরিবর্তন আর বির্বতনে ভ্রমণে আগ্রহী হয়ে উঠেছে ছোট বড় সবাই। বয়স আর মানুষকে চার দেয়ালে আটকে রাখতে পারে না এখন।সময় পেলেই নেমে পড়েন দেশ ভ্রমণে। অনেকে বিদেশেও পাড়ি দিচ্ছেন।কারণ স্বাস্থ্যগত, শিক্ষা, সাংস্কৃতিক বিকাশে ভ্রমণ করা জরুরি। জীবনে নান্দনিকতা ছোয়া পেতে ঘুরে বেড়ান পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে।

মানবজীবনে ভ্রমণের গুরুত্ব নিয়ে অনেক কথা বলেছেন দার্শনিকরা। তাদের মতে, ভ্রমণে অর্থ ব্যয় হয়, এটা ভুল কথা। বরং ভ্রমণ করলে শরীর ও মন সুস্থ থাকে। যা থেকে মানুষের অর্থ আরও সঞ্চিত হয়। মনের দিক থেকে ধনী হওয়া যায়। জীবনকে উপভোগ করা যায়।

মন খারাপ থাকলে পাহাড়ের উপর অথবা সমুদ্রের পাড়ে দাঁড়ান, মন ভালো হয়ে যাবে।চাকরি আপনার পকেট পূরণ করে, কিন্তু ভ্রমণ আপনার আত্মা পূরণ করে। — জ্যামি লিন বিটি

আপনি কেন ভ্রমণ করবেন বা কেন ভ্রমণ আপনার জন্য জরুরি চলুন জেনে নিই-

ভ্রমণ করলে দূরদর্শী মানুষ হয়ে উঠবেন। আপনি আরও স্পষ্ট ও গভীর দৃষ্টিসম্পন্ন মানুষ হয়ে উঠবেন।পৃথিবীর নানা দিক সম্পর্কে আপনার অভিজ্ঞতার ভাণ্ডার আরও বাড়বে। নিজেকে আরও সমৃদ্ধ মনে হবে।

ভ্রমণের মাধ্যমে আপনার মধ্যে জড়তাও কেটে যাবে। অন্য ভাষাভাষী মানুষদের সঙ্গে মিশে যেতে পারবেন। অন্যদের কালচার কেমন হয় তা জানতে পারবেন।
ভ্রমণের মাধ্যমে আপনি সামাজিক ও প্রকৃতি-বান্ধব হয়ে উঠবেন। বিশ্বের অনিন্দ্য সুন্দর প্রকৃতির রূপে আপনার অনুভূতিগুলো আরও প্রাণবন্ত হয়ে উঠবে।

ভ্রমণ করলে আপনার সাহস, অভিজ্ঞতা ও ধৈর্য শক্তি বাড়বে। সেই সঙ্গে বাড়বে আত্মবিশ্বাসও। যে কোনও পরিস্থিতি মোকাবেলার কৌশল জানবেন আপনি। আপনার বহুমাত্রিক জ্ঞান বৃদ্ধি পাবে।

ভ্রমণে সবচেয়ে বেশি সুফল হচ্ছে, মানসিক চাপ কমে আসবে। যারা হতাশা বা অন্য ধরণের মানসিক চাপে ভুগছেন তারা ঘুরে আসুন পছন্দের স্থান থেকে। দেখবেন দ্রুত সুস্থ হয়ে উঠছেন।

ভ্রমণ করে জীবন গতিশীল হয়। এমনকি সামাজিক-পেশাগত দক্ষতাও বৃদ্ধি পায়। গতানুগতিক জীবনের বিবর থেকে মুক্তি পাবেন।

ভ্রমণ হতে পারে স্থানীয়, প্রাদেশিক, স্বদেশের ভেতর অথবা আন্তর্জাতিক। ভ্রমণ হতে পারে হাঁটা কিংবা সাইক্লিং এর মাধ্যমে, অথবা গাড়িতে, যেমন পাবলিক পরিবহন, প্রাইভেট গাড়ি, রেল এবং বিমান। ভ্রমণের লক্ষের মধ্যে আছে আনন্দ, চিত্তবিনোদন, উদ্‌ঘাটন এবং অনুসন্ধান, অন্য রীতিনীতি, সম্পর্কে জানা এবং কিছু সময় নিজের মতো ব্যয় করা আত্মিক সম্পর্ক গড়ে তোলা।

সর্বশেষ - সারাদেশ