যশোর আজ বৃহস্পতিবার , ২৭ এপ্রিল ২০২৩ ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া পরমাণু চুক্তিতে সম্মত

প্রতিবেদক
Jashore Post
এপ্রিল ২৭, ২০২৩ ৩:৫৬ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া পরমাণু চুক্তিতে সম্মত
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলায় যুগান্তকারী পারমাণবিক অস্ত্র চুক্তি করেছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। নতুন চুক্তি অনুযায়ী সিউলে পর্যায়ক্রমে পারমাণবিক অস্ত্রসহ সাবমেরিন মোতায়েন এবং পরমাণু পরিকল্পনা কার্যক্রমে যুক্ত করতে সম্মত হয়েছে ওয়াশিংটন।

বিবিসি জানায়, উত্তর কোরিয়ার বিরুদ্ধে যেকোনো ধরনের পারমাণবিক অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে দক্ষিণ কোরিয়াকে যুক্ত করতে রাজি হয়েছে ওয়াশিংটন।এর বিপরীতে দক্ষিণ কোরিয়া কোনো ধরনের পারমাণবিক অস্ত্র তৈরি করবে না বলে সম্মত হয়েছে।এছাড়া উভয় দেশ পারমাণবিক পরিকল্পনার বিষয়গুলো নিয়ে আলোচনার জন্য একটি পরামর্শদাতা গোষ্ঠীও তৈরি করবে।

এদিকে,“ওয়াশিংটন ঘোষণা’ নামে চুক্তিটি উত্তর কোরিয়ার আক্রমণ প্রতিরোধে মিত্রদের সহযোগিতাকে শক্তিশালী করবে বলে জানিয়েছেন জো বাইডেন।

বুধবার ( ২৬ এপ্রিল ) দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইউলের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেন যুদ্ধ, জলবায়ু পরিবর্তন, সাইবার সহযোগিতা ও পারমাণবিক অস্ত্র নিয়ে আলোচনার জন্য চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরে গেছেন ইউন সুক–ইউন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ওয়াশিংটন ঘোষণাকে এই সফরের সবচেয়ে উল্লেখযোগ্য ঘোষণা হিসেবে আখ্যায়িত করেছেন। বর্ধিত প্রতিরোধ বাড়ানোর জন্য এটিকে একটি ‘অভূতপূর্ব’ পদক্ষেপ হিসেবে চিহ্নিত করেছেন।

এর ফলে পারমাণবিক অস্ত্রসহ যেকোনো হামলা ঠেকাতে মিত্রদেশকে রক্ষায় যুক্তরাষ্ট্র নিজেদের সামরিক শক্তি ব্যবহার করবে।

সর্বশেষ - লাইফস্টাইল