যশোর আজ সোমবার , ১ নভেম্বর ২০২১ ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

যথাসময়ে লিভার ক্যান্সার নির্ণয় না করা গেলে বিপদজনক হবে

প্রতিবেদক
Jashore Post
নভেম্বর ১, ২০২১ ১২:৫৩ অপরাহ্ণ
যথাসময়ে লিভার ক্যান্সার নির্ণয় না করা গেলে বিপদজনক হবে
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

সিনিয়র রিপোর্টার :: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ( বিএসএমএমইউ ) উপাচার্য অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ বলেছেন,লিভার ক্যান্সার নির্ণয় যথাসময়ে করতে হবে। এটি করতে না পারলে বিপদজনক আকার ধারণ করতে পারে।

সোমবার ( ১ নভেম্বর ) সকালে বিশ্ববিদ্যালয়ের লিভার ক্যান্সার সচেতনতা মাস-২০২১ উপলক্ষে র‌্যালি পূর্বক সমাবেশে তিনি এসব কথা বলেন।

শারফুদ্দিন আহমেদ বলেন, এক সময় বলা হতো ক্যান্সার হলে অ্যান্সার নাই, কিন্তু বর্তমান সময়ে ক্যান্সার হলে অ্যান্সার আছে। তারপরও যেসব কারণে ক্যান্সার হয় সেগুলো এড়িয়ে চলতে হবে এবং সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীদের সেবাদানকারী চিকিৎসকদের জন্য উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। লিভার ক্যান্সার নির্ণয় যথাসময়ে করতে হবে। এটি করতে না পারলে বিপদজনক আকার ধারণ করতে পারে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিৎসার সুব্যবস্থা রয়েছে।

সমাবেশে তিনি আরও বলেন, লিভার ক্যান্সারে আক্রান্ত রোগীরা যাতে দেশের বাইরে না যায়, সেজন্য চিকিৎসকদের নিজেকে সেভাবেই তৈরি করতে হবে। বিএসএমএমইউতে এই চিকিৎসকদের জন্য উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

এর আগে সকালে প্রধান অতিথি হিসেবে অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ র‌্যালির উদ্বোধন করেন। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে সি ব্লকের সামনে গিয়ে শেষ হয়। হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক অ্যান্ড লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ মোহছেন চৌধুরী।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ( গবেষণা ও উন্নয়ন ) অধ্যাপক ডাঃ মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য ( শিক্ষা ) অধ্যাপক ডাঃ একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডাঃ ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডাঃ মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ডাঃ মোঃ হাবিবুর রহমান দুলাল, হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক অ্যান্ড লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডাঃ মোঃজুলফিকার রহমান খান প্রমুখ।

সর্বশেষ - লাইফস্টাইল