যশোর আজ রবিবার , ২৪ অক্টোবর ২০২১ ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

বাংলাদেশ-ভারত সম্পর্ক অনেক বেশি গভীরঃ শ্রিংলা

প্রতিবেদক
Jashore Post
অক্টোবর ২৪, ২০২১ ১০:৫০ পূর্বাহ্ণ
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন,অন্য যেকোনো কৌশলগত অংশীদারদের চেয়ে বর্তমানে বাংলাদেশ-ভারত সম্পর্ক অনেক বেশি গভীর। এই সম্পর্ক দুই প্রতিবেশী দেশের জন্য রোল মডেল।

শনিবার ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত ‘স্বরনিম বিজয় বর্ষ কনক্লেভ: ২০২১’ শীর্ষক অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেছেন।

বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করা হর্ষ বর্ধন শ্রিংলা বলেন,বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নতি ও সমৃদ্ধি নিশ্চিতে প্রতিশ্রুতিবদ্ধ সহযোগী রাষ্ট্র ভারত। ভারতের কূটনীতির দুই নীতি হচ্ছে, প্রতিবেশীই প্রথম এবং ‘এক্ট ইস্ট’। দুটি নীতিরই প্রকাশ ঘটেছে বাংলাদেশের সঙ্গে ভারতের স্পন্দনশীল সম্পর্কের মধ্য দিয়ে।

অনুষ্ঠানে তিনি ভারতীয় বিমান বাহিনীর প্রশংসা করে বলেন, ১৯৭১ সালের যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলো এই বাহিনী। ১৯৭১ সালের যুদ্ধ ছিল ভারতের জন্য সামরিক বিজয়। একইসঙ্গে এটি নৈতিক ও রাজনৈতিক বিজয়ও ছিল। এ যুদ্ধে ভারত নৈতিকভাবে উঁচুতে দাঁড়িয়ে ছিল এবং ইতিহাস প্রমাণ করেছে ভারত সঠিক ছিল।

বাংলাদেশের মানুষ তাদের আত্মমর্যাদা ও সম্মানের প্রমাণ দিয়েছে এবং তাদের স্বাধীনতা ও মানবাধিকারের জন্য লড়াই করেছে। এই অঞ্চলের ইতিহাসে এর আগে আমরা এ ধরনের পরিকল্পিত গণহত্যা দেখিনি।

বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করা হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নতি ও সমৃদ্ধি নিশ্চিতে প্রতিশ্রুতিবদ্ধ সহযোগী রাষ্ট্র ভারত। ভারতের কূটনীতির দুই নীতি হচ্ছে, প্রতিবেশীই প্রথম এবং ‘এক্ট ইস্ট’। দুটি নীতিরই প্রকাশ ঘটেছে বাংলাদেশের সঙ্গে ভারতের স্পন্দনশীল সম্পর্কের মধ্য দিয়ে।

তিনি আরও বলেন, ৫০ বছর আগেই বাংলাদেশের স্বাধীনতার মধ্য দিয়েই ভারত ও বাংলাদেশের মধ্যেকার সম্পর্কের গন্তব্য নির্ধারিত হয়েছিল। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ এখন ভারতের সব চেয়ে বড় বাণিজ্য সহযোগী রাষ্ট্র।

এই সম্পর্কের প্রধান ভিত্তি হচ্ছে দুই দেশের মধ্যেকার সর্বাঙ্গীণ যোগাযোগ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দুই দেশের সম্পর্ক এখন সোনালী যুগে প্রবেশ করেছে।

খবর সূত্র- টাইমস অব ইন্ডিয়া।

সর্বশেষ - লাইফস্টাইল