যশোর আজ রবিবার , ৭ নভেম্বর ২০২১ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

বাংলাদেশে বিনিয়োগ করলে কানাডা লাভবান হবেঃ বাণিজ্যমন্ত্রী

প্রতিবেদক
Jashore Post
নভেম্বর ৭, ২০২১ ৭:২৩ পূর্বাহ্ণ
বাংলাদেশে বিনিয়োগ করলে কানাডা লাভবান হবেঃ বাণিজ্যমন্ত্রী
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

কানাডায় সফররত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন,কানাডা বাংলাদেশের বন্ধু রাষ্ট্র। দুই দেশের ব্যবসা-বাণিজ্য এবং অর্থনৈতিক সম্পর্ক দীর্ঘদিনের। এই দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগ বাড়ানোর প্রচুর সুযোগ রয়েছে। কানাডা বাংলাদেশে বিনিয়োগ করলে উভয় পক্ষ লাভবান হবে।

গত বৃহস্পতিবার রাতে কানাডার সাসকাটসিওয়ান প্রভিন্স সরকারের ট্রেড অ্যান্ড এক্সপোর্ট ডেভেলপমেন্ট মিনিস্টার জেরিমে হ্যারিসন এবং কৃষিমন্ত্রী ডেভিড মেরিটের সঙ্গে এক সভা করেন।

এ সময় বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী। এখন বিনিয়োগকারীদের সুবিধার্থে ওয়ান স্টপ সার্ভিসের ব্যবস্থা করা হয়েছে। যাতে বিদেশি বিনিয়োগকারীদের কোনো সমস্যা না হয়।

সভায় বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন বিশ্বের বিনিয়োগের জন্য আকর্ষণীয় ও লাভজনক স্থানগুলোর মধ্যে অন্যতম। বাংলাদেশ সরকার দেশি-বিদেশি বিনিয়োগকারীদের জন্য নানা ধরনের সুযোগ সুবিধা দিচ্ছে। বিশেষ করে বিনিয়োগের ক্ষেত্রে যেসব ধাপ আনুষ্ঠানিকতা রয়েছে তা অনেক সহজ করা হয়েছে।

এ সময় সাসকাটসিওয়া প্রভিন্স সরকারের ডেপুটি ট্রেড অ্যান্ড এক্সপোর্ট ডেভেলপমেন্ট মিনিস্টার জোডি ব্যাংক, গ্লোবাল ইনস্টিটিউট অফ ফুড সিকিউরিটির প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন ভিসচার, বাণিজ্যমন্ত্রীর সফরসঙ্গী বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব( রপ্তানি ) মোঃ হাফিজুর রহমান, কানাডার অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের কাউন্সিলর ( বাণিজ্য ) সাকিল মাহমুদ এবং বাণিজ্যমন্ত্রীর সফরসঙ্গীরা উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে দেশের গুরুত্বপূর্ণ স্থানে একশ’টি স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে। ইতোমধ্যে বেশ কয়েকটিতে কার্যক্রম শুরু হয়েছে। এসব ইকোনমিক জোনে পৃথিবীর অনেক দেশ ইতোমধ্যে বিনিয়োগ করেছে।

অনেক দেশের প্রতিষ্ঠান বিনিয়োগের জন্য এগিয়ে এসেছে। কানাডার বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন। বাংলাদেশ সরকার প্রয়োজনীয় সবধরনের সহযোগিতা প্রদান করবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকারের বিনিয়োগবান্ধব নীতি দেশি-বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে সক্ষম হয়েছে। কানাডার বিনিয়োগ এবং প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উভয় দেশের ব্যবসা-বাণিজ্য বাড়ানো সম্ভব। বাংলাদেশে কৃষি ক্ষেত্রেও কানাডা গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।বাংলাদেশের অনেক ছাত্র-ছাত্রী কানাডায় উচ্চ শিক্ষা গ্রহণ করছে। কানাডা শিক্ষা ও কারিগরি সহযোগিতা বৃদ্ধি করতে পারে।

কানাডার প্রতিনিধি দল বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে বলেন, বাংলাদেশের বিনিয়োগ নীতি এবং পরিবেশ বেশ ভালো। বাংলাদেশের সঙ্গে কানাডা ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগ বাড়ানোর চেষ্টা করছে। বাংলাদেশের বিষয়ে কানাডা সব সময় আগ্রহী।

সর্বশেষ - লাইফস্টাইল