যশোর আজ শনিবার , ২৩ এপ্রিল ২০২২ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

পিঠের ব্যাথা হতে মুক্তির কার্যকরি যোগাসন

প্রতিবেদক
Jashore Post
এপ্রিল ২৩, ২০২২ ৩:৫১ অপরাহ্ণ
পিঠের ব্যাথা হতে মুক্তির কার্যকরি যোগাসন
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

পিঠের ব্যথার প্রধান কারণ হলো এক জায়গায় অনেকক্ষণ বসে থাকা। মোবাইল, ল্যাপটপ,কম্পিউটারে ঘণ্টার পর ঘণ্টা বিরামহীন কাজ করলে পিঠে ব্যথা বাসা বাঁধে।অনেক সময় সকালে ঘুম থেকে ওঠার পর পিঠে ব্যথা হয়।সে ব্যথা ধীরে ধীরে কখনও কোমরে আবার কখনওবা ঘাড়ে গিয়ে পৌঁছায়।পিঠের ব্যাথা হতে মুক্তির কার্যকরি যোগাসন গুলো জেনে নিই।

ভুজঙ্গাসন

এই আসনটি করতে প্রথমে মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন।কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলতে হবে।এবার মাথা বেঁকিয়ে উপরে দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে যাবেন।ভুজঙ্গাসন পিঠে ব্যথার সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

বালাসন

এই আসনটি করতে প্রথমে হাঁটুমুড়ে গোড়ালির উপর বসুন। এবার শরীর এমনভাবে বাঁকা করবেন যাতে বুক যেন উরুতে গিয়ে ঠেকে। মাথা মেঝেতে রাখুন। আর হাত দুটা সামনের দিকে প্রসারিত করে রাখবেন। এই আসন স্নায়ুতন্ত্রের জন্য খুবই উপকারী সেই সঙ্গে ঘাড় ও পিঠের ব্যথা কমাতেও এর জুড়ি নেই।

ত্রিকোণাসন

এই আসনটি করতে প্রথমে দুটি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে।এবার হাত দুটি দুই পাশে লম্বা করে দিবেন। বাঁ পাশে শরীর বাঁকা করে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। ডান হাতটি উপরের দিকে সোজা করে রাখুন। হাঁটু ভাঙবেন না। এবং হাত না ভেঙে সোজা হয়ে দাঁড়াবেন। একই পদ্ধতিতে ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। প্রতিদিন তিনবার করে এই আসনটি করলে সুফল পাবেন।

পিঠে ব্যথার সমস্যা থেকে মুক্তি পেতে এই তিনটি যোগাসন বেশী কার্যকর। এগুলো নিয়মিত করলে পিঠ ও ঘাড়ে ব্যথা থেকে সহজে মুক্তি পাওয়া সম্ভব।

সর্বশেষ - লাইফস্টাইল