যশোর আজ বুধবার , ২৭ এপ্রিল ২০২২ ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

পরমাণু কর্মসূচি জোরদার করার প্রতুশ্রুতি দিলেন কিম

প্রতিবেদক
Jashore Post
এপ্রিল ২৭, ২০২২ ৯:২৯ পূর্বাহ্ণ
পরমাণু কর্মসূচি জোরদার করার প্রতুশ্রুতি দিলেন কিম
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন।খবর প্রকাশ করেছে বিবিসি।নিষেধাজ্ঞা সত্ত্বেও অস্ত্র সক্ষমতা বাড়ানো থেকে বিরত না থাকার প্রতিশ্রুতি দিয়েছেন কিম জং উন।

তিনি বলেন, আমরা দ্রুতগতিতে পারমাণবিক ক্ষমতা জোরদার ও বিকাশের জন্য পদক্ষেপ নিতে থাকবো। তিনি আরও বলেন, তাদের পারমাণবিক বাহিনী যে কোনো সময়ে অনুশীলনের জন্য অবশ্যই প্রস্তুত থাকবে।

উত্তর কোরিয়ার সশস্ত্র বাহিনীর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার রাতে এই মহড়ায় নিষিদ্ধ ঘোষিত আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ( আইসিএমবি ) প্রদর্শন করা হয়।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্হা কেসিএনএ জানিয়েছে, কিম জং উন বলেছেন,তার দেশের পারমাণবিক সক্ষমতা মূলত যুদ্ধ এড়ানোর সরঞ্জাম। তবে তা অন্য কাজেও ব্যবহার হতে পারে। এর মধ্য দিয়ে তিনি মূলত বোঝাতে চেয়েছেন আক্রান্ত হলে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে উত্তর কোরিয়া। আগেও এ ধরনের মন্তব্য করেছেন তিনি।

২০১৭ সালের পর গত মার্চে উত্তর কোরিয়া তাদের সবচেয়ে বড় আইসিএমবি পরীক্ষা চালায়। আন্তর্জাতিক সম্প্রদায় এই পরীক্ষার তীব্র নিন্দা জানায়। ওই পরীক্ষার পর উত্তর কোরিয়ার ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম আইসিএমবি দিয়ে উত্তর কোরিয়া এখন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডের যে কোনো স্হানে আঘাত হানতে পারবে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রচারিত মহড়ার ছবিতে হাসোং-১৭ ক্ষেপণাস্ত্র দেখা যায়। বিশালাকার এই ক্ষেপণাস্ত্র মার্চে প্রথম পরীক্ষা চালানোর দাবি করে উত্তর কোরিয়া। তবে এই পরীক্ষার সফলতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন দক্ষিণ কোরিয়ার বিশেষজ্ঞরা।

সর্বশেষ - লাইফস্টাইল