যশোর আজ সোমবার , ২৯ জানুয়ারি ২০২৪ ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন কাল

প্রতিবেদক
Jashore Post
জানুয়ারি ২৯, ২০২৪ ৯:৪১ পূর্বাহ্ণ
দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন কাল
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

বিশেষ প্রতিবেদক :: আগামী মঙ্গলবার ( ৩০ জানুয়ারি ) দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হবে। ওইদিন বিকেল ৩টায় অধিবেশন শুরু হবে। অধিবেশনের প্রথম দিনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মোঃসাহাবুদ্দিন।

সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন,অধিবেশন কক্ষে সংসদ সদস্যদের বসার আসন বিন্যাসের খসড়া স্পিকারের টেবিলে জমা দেওয়া হয়েছে। সোমবার ২৯ জানুয়ারির মধ্যে এটি চূড়ান্ত করা হবে।

সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান,বৈঠক শুরুর পর নতুন স্পিকার সংসদে শোক প্রস্তাব উত্থাপন করার পর মোনাজাত শেষে কিছু সময়ের জন্য অধিবেশন মুলতবি রাখা হবে। এরপর স্পিকার রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিনকে ভাষণ দেওয়ার জন্য আহ্বান জানাবেন।

রাষ্ট্রপতির ভাষণের পর রেওয়াজ অনুযায়ী অধিবেশন মুলতবি করা হবে। প্রথম অধিবেশনেই সংসদীয় কমিটিগুলো গঠন করা হবে।

এদিকে,জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, বিরোধী দলীয় নেতা ঠিক করবেন স্পিকার। এটা তার এখতিয়ার। আমাদের সংসদীয় দলের সভার সিদ্ধান্ত লিখিতভাবে স্পিকারকে জানাবো।

এ ছাড়া,দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী স্বতন্ত্র সংসদ সদস্যদের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অপরদিকে, নির্বাচনের ফলের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। গত ৯ জানুয়ারি গেজেট হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের।

এ হিসেবে আগামী ৭ এপ্রিলের মধ্যে সংসদের সংরক্ষিত মহিলা আসনের ভোট করতে হবে। ভোটার তালিকা প্রস্তুতসহ অন্যান্য প্রক্রিয়া শেষ করে নির্বাচন কমিশনকে আগামী ২০ ফেব্রুয়ারির পরে তফসিল ঘোষণা করার কথা।

আইন অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে নারী আসন বণ্টন করা হয়। সংসদের সাধারণ আসনে নির্বাচিত সংসদ সদস্যরা সংরক্ষিত আসনের নির্বাচনের ভোটার।

দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২২৩টি, জাতীয় পার্টি ১১টি, জাসদ ১টি, ওয়ার্কার্স পার্টি ১টি, কল্যাণ পার্টি একটি, স্বতন্ত্র সংসদ সদস্য আছেন ৬২ জন। এর মধ্যে ৫৮ জন আওয়ামী লীগের নেতা।

দ্বাদশ জাতীয় সংসদ আওয়ামী লীগ এবারের নির্বাচনে আসন পেয়েছে ২২৩টি। সেই হিসাবে দলগতভাবে দলটি সংরক্ষিত আসন পাবে ৩৭টি। স্বতন্ত্র সংসদ সদস্য ৬২ জন। তারা জোট করলে ১০টি আসন পাবেন।

জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন। তারা সংরক্ষিত আসন পাবে ২টি। অন্য তিনটি দল একটি করে আসন পেয়েছে, দল তিনটি একজোট হলে ১টি সংরক্ষিত আসন পাবে।

জাতীয় সংসদে চিফ হুইপ নুরে আলম চৌধুরী বলেন, ত্যাগী, পরিশ্রমী কর্মীরা স্থায়ী কমিটি ও সংরক্ষিত আসনের এমপি হবেন। শুধু অলংকার হিসেবে নয়, যোগ্যদেরই সংরক্ষিত আসনে এমপি ও স্থায়ী কমিটিতে রাখা হবে।

এদিকে,সংসদ অধিবেশন চলাকালে জাতীয় সংসদ ভবন ও এর পার্শ্ববর্তী এলাকার শান্তিশৃঙ্খলা রক্ষার জন্য কিছু বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করেছে ঢাকা মহানগর পুলিশ ( ডিএমপি )।

রোববার ডিএমপি কমিশনার হাবিবুর রহমান এক আদেশে এসব নিষেধাজ্ঞার কথা জানান। আদেশে সোমবার রাত ১২টা থেকে সংশ্লিষ্ট এলাকায় সব ধরনের অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

এ ছাড়া, যে কোনো প্রকার সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি নিষেধ করা হয়েছে। দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন ২০১৯ সালের ৩০ জানুয়ারি শুরু হয়। অধিবেশনের ১০ কার্যদিবসে ৫০টি কমিটি গঠন করা হয়।

সর্বশেষ - সারাদেশ