যশোর আজ মঙ্গলবার , ১৯ মার্চ ২০২৪ ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

ডেঙ্গুর চিকিৎসাসেবা দিতে দেশের সকল হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ

প্রতিবেদক
Jashore Post
মার্চ ১৯, ২০২৪ ৭:৩৫ অপরাহ্ণ
ডেঙ্গুর চিকিৎসাসেবা দিতে দেশের সকল হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

ডেঙ্গু রোগীদের যথাযথ ও সময়মতো চিকিৎসাসেবা দিতে দেশের সব হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডাঃ সামন্ত লাল সেন।

মঙ্গলবার ( ১৯ মার্চ ) ডেঙ্গু ও চিকুনগুনিয়া নির্মূলে করণীয় বিষয়াদি নিয়ে ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‌দেশের সব হাসপাতালগুলো যেন প্রস্তুত রাখা হয়। রোগীরা যখন ডেঙ্গু আক্রান্ত হন বা জ্বর হয় তারা যেন অতি দ্রুত হাসপাতালে আসেন। অনেক সময় দেখা যায় অনেক দেরিতে আসেন। তখন কিছু করা যায় না। এই ম্যাসেজগুলো আমরা দিচ্ছি। ডেঙ্গুর প্রজনন ও বিস্তার কীভাবে হয় সে বিষয়ে মানুষকে সচেতন করতে আমরা প্রিভেনশন নেব প্রতি ওয়ার্ডে।

ডাঃ সামন্ত লাল সেন বলেন, ঢাকার দুই সিটি কর্পোরেশনের ওয়ার্ডে ওয়ার্ডে ডেঙ্গু প্রতিরোধের বিষয়ে কাজ করতে হবে। কিভাবে কাজ করতে পারি সে বিষয়ে আলোচনা হয়েছে।

দেশের সকল হাসপাতালও প্রস্তুত রাখতে বলা হয়েছে। আক্রান্তের লক্ষণ দেখা গেলে রোগীকে দ্রুত হাসপাতালে আসার অনুরোধ থাকবে। কেননা দেরি করলে ঝুঁকি বাড়ে। সমন্বয় যেন ভালো হয় তাই এ সভার আয়োজন করা।

এ সময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, বিটিআই আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছর বিটিআই আমদানির ঠিকাদারি দেওয়া হয়েছিল তবে তারা সঠিকভাবে কাজ করেনি। তারা মিসডিক্লারেশন করেছে। এজন্য আমরা নিজস্বভাবে আমদানি করবো।

এডিস মশা নিয়ন্ত্রণে বিটিআই বায়োলজিক্যালি উত্তম। আগে কৃষি বিভাগ কীটতত্ত্ববিদ দিত এখন স্বাস্থ্যসেবা বিভাগ দিচ্ছে। এডিস মশার জন্য প্রতিটি দপ্তর ও সংস্থাকে দায়িত্বশীল হতে হবে।

সর্বশেষ - লাইফস্টাইল