যশোর আজ সোমবার , ২৯ জানুয়ারি ২০২৪ ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

চৌগাছায় ৩ দিন ব্যাপী খেুঁজুর গুড়ের মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক

প্রতিবেদক
Jashore Post
জানুয়ারি ২৯, ২০২৪ ৮:২৭ অপরাহ্ণ
চৌগাছায় ৩ দিন ব্যাপী খেুঁজুর গুড়ের মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

যশোর প্রতিনিধি :: যশোরের চৌগাছা উপজেলায় খেজুর গুড়ের ঐতিহ্য ধরে রাখতে দ্বিতীয়বারের মত উপজেলা প্রশাসনের উদ্যোগে খেুঁজুর গুড়ের মেলার আয়োজন করা হয়েছে।

সোমবার ( ২৯ জানুয়ারি ) সকালে যশোরের জেলা প্রশাসক আবরাউল হাসান মজুমদার এই মেলার উদ্বোধন করেন।

চৌগাছা উপজেলা প্রশাসনের উদ্যোগে স্থানীয় গাছিদের নিয়ে ২৯ জানুয়ারি সোমবার থেকে ৩১ জানুয়ারি বুধবার পর্যন্ত উপজেলা চত্বরে তিন দিনব্যাপী এই গুড়ের মেলা অনুষ্ঠিত হবে।

জেলা প্রশাসক আবরাউল হাসান মজুমদার প্রধান অতিথির বক্তব্যে বলেন,যশোরের ব্রান্ডপণ্য খেজুর রসের গুড় জাতীয় অর্থনীতির একটি সম্ভাবনাময় খাত হয়ে উঠতে পারে।গাছ প্রস্তুত থেকে গুড় তৈরি পর্যন্ত যে ধাপ গুলো রয়েছে তা যশোরে ঐতিহ্যবাহি প্রসিদ্ধ একটি শিল্প।

এই শিল্প টিকিয়ে রাখতে খেজুর গাছ রক্ষার বিকল্প নেই।গাছের সংখ্যা বৃদ্ধির জন্য উপজেলার সকল রাস্তা,নদীর ধার ও খাস জমিতে খেজুর গাছ রোপনের প্রকল্প নেওয়া হয়েছে।গত বছর উপজেলায় ৫০ লাখ খেজুর গাছের চারা রোপন করা হয়েছে। সে গুলো রক্ষানাবেক্ষণের দায়িত্ব এই উপজেলার মানুষের।

উপজেলা চত্বরে বৈশাখী মঞ্চে অনুষ্ঠিত গুড় মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুস্মিতা সাহা।

উপজেলা সমাজসেবা অফিসার মেহেদী হাসানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন  বীর মুক্তিযোদ্ধা বিশিষ্ট কলামিষ্ট মিজানুর রহমান মধু,উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ ডঃমোস্তানিছুর রহমান,পৌর মেয়র নুর উদ্দীন আল মামুন হিমেল,উপজেলা সহকারী কমিশনার ( ভূমি )গুঞ্জন বিশ্বাস,উপজেলা কৃষি কর্মকর্তা মুশাব্বির হোসাইন,সরকারি কলেজের অধ্যক্ষ শরিফুল ইসলাম,ফুলসারা ইউনিয়ন চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেহেদি মাসুূদ চৌধুরী প্রমুখ।

এসময় উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, কর্মচারী, ১১ টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ,সংবাদকর্মী, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ সহ গাছিরা উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ - লাইফস্টাইল