যশোর আজ রবিবার , ১৭ সেপ্টেম্বর ২০২৩ ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

চোখের দৃষ্টি বৃদ্ধি করবে যে ৫খাবার

প্রতিবেদক
Jashore Post
সেপ্টেম্বর ১৭, ২০২৩ ৪:৪৬ অপরাহ্ণ
চোখের দৃষ্টি বৃদ্ধি করবে যে ৫খাবার
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

চোখ হল সম্ভবত মানুষের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। চোখ হল আত্মার আয়না, হৃদয়ের প্রবেশদ্বার, যা আপনার আবেগ এবং অভ্যন্তরীণ সত্তাকে প্রতিফলিত করে।আজকাল বয়স মাত্র ৩০-এর গণ্ডি পেরনোর পরই ছোট-বড় চোখের সমস্যা পিছু নিচ্ছে।এমনকী এই বয়স থেকেই হু হু করে কমতে শুরু করছে দৃষ্টিশক্তি।

শুধু তাই নয়, আজকাল কম বয়সেই ছানির মতো বয়সজনিত চোখের অসুখেও ভুগছেন অনেকে। তাই তো বিশেষজ্ঞরা সকলকেই চোখের দিকে নজর দেওয়ার পরামর্শ দিচ্ছেন। তাই তো চোখের হাল ফেরাতে আপনাকে সাবধান হতেই হবে। এমনকী খাদ্য তালিকায় রাখতে হবে এমন কিছু খাবার যা চোখের জ্যোতি বাড়াতে পারে।

আসুন এমনই ৫ খাবার সম্পর্কে জেনে নিই যাতে আপনার চোখের হাল ফিরবে-

মাছ খেতে ভুলবেন না​ – মাছে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ভাণ্ডার। আর এই উপাদান কিন্তু চোখের জন্যও অত্যন্ত উপকারী। তাই তো চিকিৎসকেরা সকলকেই নিয়মিত মাছ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

এক্ষেত্রে টুনা, স্যালমন, ম্যাকেরেলের মতো সামুদ্রিক মাছ খেলে উপকার মিলবে বেশি। তবে আমাদের দেশি রুই, কাতলা বা ছোট মাছও কিন্তু কম একটুও কম যায় না। তাই সুস্থ-সবল জীবন কাটাতে নিজের পছন্দ মতো যে কোনও মাছ পাতে রাখুন।

এক মুঠো বাদাম খেতেই হবে​– দৃষ্টিশক্তিকে মজবুত রাখতে চাইলে আপনাকে রোজ একমুঠো করে বাদাম খেতেই হবে। আসলে বাদামেও রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড যা বয়সজনিত চোখের সমস্যার ফাঁদ এড়াতে সাহায্য করে । তাই তো বিশেষজ্ঞ চিকিৎসকরা ৮ থেকে ৮০, সকলকেই বাদাম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

দৃষ্টিশক্তি বাড়াবে কয়েকটি বীজ​– আমাদের হাতের কাছে মজুত থাকা একাধিক বীজে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ভাণ্ডার। আর এই উপাদান কিন্তু দৃষ্টিশক্তিকে মজবুত করার কাজে সিদ্ধহস্ত। তাই চোখের হাল ফেরানোর ইচ্ছে থাকলে নিয়মিত চিয়া সিড, ফ্ল্যাক্স সিড এবং হেম্প সিডের মতো বীজ জলে ভিজিয়ে খেতে ভুলবেন না

সাইট্রাস ফ্রুটের জুড়ি মেলা ভার-​ সাইট্রাস ফলে রয়েছে ভিটামিন সি। আর এই ভিটামিন কিন্তু বয়সজনিত চোখের সমস্যাকে হেলায় প্রতিরোধ করতে পারে। তাই আপনার রোজকার ডায়েটে লেবু জাতীয় ফল রাখতেই হবে। তাই যত দ্রুত সম্ভব এই ফল খাওয়া শুরু করুন।

খাদ্য তালিকায় রাখুন একাধিক শাক​– আমাদের অতি পরিচিত সব শাকে রয়েছে লিউটিন ও জিয়াজ্যানথিনের ভাণ্ডার। আর এই দুই উপাদান কিন্তু চোখের জন্য অত্যন্ত উপকারী। তাই চোখের হাল ফেরানোর ইচ্ছে থাকলে রোজের ডায়েটে পালং,কেলের মতো শাকের পদ রাখতে ভুলবেন না

চোখের জ্যোতি বাড়াতে ভিটামিন বি বা রাইবোপ্লাভিনের গুরুত্বও কম নয়। এটা পাওয়া যাবে দুধ, কলিজা, ইস্ট, পনির, ডিম ও মাছ থেকে।সুতরাং চোখের জ্যোতি বাড়াতে হলে চাই সবুজ শাক, হলুদ বিভিন্ন রঙের শাকসবজি,ফল–ফুল, লৌহ ও আমিষযুক্ত খাবার।

সর্বশেষ - সারাদেশ