যশোর আজ বুধবার , ৩ নভেম্বর ২০২১ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

ঘাড়ও পিঠ ব্যথায় উপকারী ব্যায়াম

প্রতিবেদক
Jashore Post
নভেম্বর ৩, ২০২১ ১০:২৬ পূর্বাহ্ণ
ঘাড়-পিঠ ব্যথায় উপকারী ব্যায়ামগুলো
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

অফিস মানেই কাজ। নেই আয়েশ করার কোনো সুযোগ। টানা ঘাড় গুঁজে কাজ করা। অনেকক্ষণ ধরে চেয়ার টেবিলে বসে কম্পিউটারের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকলে ঘাড়ে ব্যথা করে। ঘাড়-পিঠ ব্যথায় উপকারী ব্যায়ামগুলো জেনে নিই।

অতিরিক্ত কাজের চাপে শারীরিক ক্লান্তি জমতে থাকে। এর কারণে মাথা ব্যথা, মানসিক অবসাদও দেখা দিতে পারে। শরীরকে চাঙ্গা রাখতে অফিসের চেয়ার টেবিলে বসেই ছোট ছোট কিছু ব্যায়াম করতে পারেন।

নেক রোলস

সবার আগে চোখ বন্ধ করুন। তারপর আলতো করে মাথাটা আস্তে আস্তে বাঁ দিকে গোল করে ঘোরান। তারপর আস্তে আস্তে ডানদিকে ঘোরান।এতে ঘাড়ের ব্যথা কমে যাবে। প্রত্যেক দিকে অন্তত ৩ বার করে করুন।

শোল্ডার রোলস

কাঁধ দুটি কানের কাছে উঁচু করুন। তার পর পেছনের দিকে কাঁধ দুটি ধীরে ধীরে ঘোরাতে থাকুন। পেছনের দিকে ৩ বার ঘোরানো হয়ে গেলে এবার আস্তে আস্তে কাঁধ দুটি সামনের দিকে ঘোরাতে থাকুন। একই ভাবে সামনের দিকেও ৩ বার করে ঘোরাতে থাকুন।

সিটেড বাইসাইকেল ক্রাঞ্চেস

প্রথমে চেয়ারে সোজা হয়ে বসুন। তার পর মাটিতে পা রাখুন। হাত দুটি মাথার পেছনে রাখুন। এবার কনুইসহ শরীরের উপরিভাগ যে দিকে ঘোরাচ্ছেন, তার বিপরীত দিকের হাঁটু কনুইয়ের দিকে তুলুন। এই ভাবে একদিকে ১৫টি টুইস্ট করুন। হয়ে গেলে বিপরীত দিকে একই ভাবে করুন।

শোল্ডার স্ট্রেচ

এক হাতের আঙুল দিয়ে অন্য হাতের আঙুলগুলো আঁকড়ে ধরে মাথার উপর রাখুন,যাতে হাতের তালুগুলো ঘরের ছাদের দিকে মুখ করে থাকে। এবার হাতে চাপ দিয়ে হাত দুটি যতটা সম্ভব পারেন প্রসারিত করুন। তিনটি বড় নিশ্বাস নিয়ে ছেড়ে দিন।

সর্বশেষ - সারাদেশ