যশোর আজ শুক্রবার , ২৯ অক্টোবর ২০২১ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ভারত

প্রতিবেদক
Jashore Post
অক্টোবর ২৯, ২০২১ ১১:৩৫ পূর্বাহ্ণ
ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ভারত
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

ভারত সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি-৫ এর সফল পরীক্ষা চালিয়েছে ভারত। দেশটির উড়িষ্যা উপকূলের এপিজে আবদুল কালাম দ্বীপ থেকে স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় এই ব্যালিস্টিক মিসাইলটি উৎক্ষেপণ করা হয় বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

জানা যায়, ক্ষেপণাস্ত্রটির দৈর্ঘ্য সাড়ে ১৭ মিটার এবং পরিধি ২ মিটার। ক্ষেপনাস্ত্রটি ১৫ হাজার কেজি পরমাণু অস্ত্র বহনে সক্ষম।এতে তিন স্তরীয় রকেট বুস্টার আছে।

প্রতিবেদনে বলা হয়, ক্ষেপণাস্ত্রটির গতি শব্দের চেয়ে ২৪ গুণ বেশি। প্রতি সেকেন্ডে ৮ দশমিক ১৬ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে।এটি ৫ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম বলে দাবি করা হচ্ছে। সেই সাথে লক্ষ্যবস্তকে ধ্বংস করতেও সক্ষম ।

অগ্নি ১ থেকে ৫ এই পুরো সিরিজের ক্ষেপণাস্ত্রগুলো তৈরি করেছে ভারতের সরকারি সংস্থা ডিআরডিও। এখন পর্যন্ত অগ্নি ক্ষেপণাস্ত্রের মধ্যে অগ্নি ৫-এর পাল্লা সবচেয়ে বেশি বলে দাবি করছে সংস্থাটি।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, ক্ষেপণাস্ত্রটির এই পরীক্ষাকে চীনের বিরুদ্ধে ভারতের একটি শক্তিশালী বার্তা হিসেবে দেখা হচ্ছে। সেইসঙ্গে অগ্নি-৫ এশিয়ার বিভিন্ন দেশসহ ইউরোপ ও আফ্রিকার কিছু অংশেও পৌঁছাতে সক্ষম।

খবর সূত্র- টাইমস অব ইন্ডিয়া ।

সর্বশেষ - সারাদেশ