যশোর আজ শনিবার , ৫ মার্চ ২০২২ ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

বন্দর ব্যাহারকারী সংগঠন গুলোর কর্ম বিরতির মুখে বেনাপোল স্থল বন্দরের কার্যক্রম বন্ধ

প্রতিবেদক
Jashore Post
মার্চ ৫, ২০২২ ৫:৪৯ অপরাহ্ণ
কর্ম বিরতির মুখে বেনাপোল স্থল বন্দরের কার্যক্রম বন্ধ
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

স্টাফ রিপোর্টার:: বেনাপোল স্থলবন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের ধর্মঘটের মুখে কার্যত বন্ধ হয়ে পড়ছে কাস্টমস ও বন্দরের সকল কার্যক্রম।সংগঠনগুলির সকল প্রকার কার্যক্রম বন্ধ রাখার মূলে রয়েছে বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ কর্তৃক দুটি সি এন্ড এফ এজেন্ট এর লাইসেন্স অযৌক্তিক সাসপেন্ড ও হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবী।

শনিবার (৫মার্চ ) সকাল হতেই আমদানি-রপ্তানীসহ সকল প্রকার কার্যক্রম বন্ধ রেখেছে বন্দর ব্যবহারকারী সংগঠন গুলো।আমদানি-রপ্তানী কার্যক্রম বন্ধ থাকায় দুই দেশের বন্দর এলাকায় শত শত পন্যবাহী ট্রাক আটকা পড়ে পন্যজট সৃষ্টি হয়েছে। নষ্ঠ হওয়ায় উপক্রম বিভিন্ন পচনশীল পন্য।

কাস্টমস কর্তৃপক্ষের হয়রানীর বিরুদ্ধে আন্দোলনরত বিভিন্ন সংগঠন সহ স্থানীয়দের সহিত কথা বলে জানা যায়,গত ২মার্চ ভারত হতে বন্ড লাইসেন্স ( শুল্কমুক্ত ) সুবিধায় আনা আমদানিকৃত ডেনিম ফেব্রিক্স পন্য চালানের সাথে বিশেষ ভাবে লুকিয়ে আনা আনুমানিক অর্ধকোটি টাকা মূল্যের শাড়ি,থ্রীপিচ,বাংলা মদ,ফেন্সিডিল,বিদেশী সিগারেট,কারেন্ট জাল,ঔষধ ও বিভিন্ন প্রকার ভারতীয় পন্য আটক করে বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ।

এ ঘটনায় গত বুধবার আমদানিকারক প্রতিষ্ঠান ঢাকাস্থ অনন্ত ডেনিম টেকনোলজি লিমিটেড ও ফ্যাশান ফোরাম লিমিটেড এর পক্ষের মনোনীত সি এন্ড এফ এজেন্ট শিমুল ট্রেডিং এজেন্সি ও আইডিএস গ্রুপ নামের ২টি সি এন্ড এফ এজেন্ট লাইসেন্স সাময়িক বাতিল করে ঐ ২টি প্রতিষ্ঠানের কর্মচারীদের নামে বেনাপোল পোর্টথানায় মামলা দ্বায়ের করেন বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ।

এরই প্রেক্ষিতে ঘটনার সুষ্ঠু তদন্ত পূর্বক জড়িতদের আটক না করেই সি এন্ড এফ এজেন্ট লাইসেন্স সাময়িক বাতিল ও কর্মচারীদের নামে হয়রানীমূলক মামলা প্রত্যাহারের দাবীতে বৃহষ্পতিবার ( ৩ মার্চ ) সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন,সি এন্ড এফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশান, ট্রান্সপোর্ট মালিক সমিতি এক যৌথ সভায় আমদানি-রপ্তানী বন্ধসহ কাস্টমস ও বন্দরের সকল কার্যক্রম বন্ধ রাখার সিন্ধান্ত নেন। এমনকি লাইসেন্স পূর্নবহাল ও মামলা প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

বেনাপোল সি অ্যান্ড এফ স্টাফ অ্যাসোসিয়েশানের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, প্রকৃত অপরাধীদের শনাক্ত না করেই সি এন্ড এফ এজেন্ট সদস্যদের নামে মিথ্যা মামলা দিয়েছে কাস্টমস।অবিলম্বে মামলা প্রত্যাহার না করলে বেনাপোল চেকপোস্ট কার্গো শাখায় পণ্য চালান গ্রহণের কার্যক্রম বন্ধ করার সিন্ধান্ত নেওয়া হয়েছে।

বেনাপোল সি এন্ড এফ এজেন্ট অ্যাসোসিয়েশানের সাধারণসম্পাদক এমদাদুল হক লতা জানান,কাস্টমস কর্তৃপক্ষের নান হয়রানী মূলক কর্মকান্ডে বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো ক্ষুদ্ধ হয়েই প্রতিবাদ জানিয়ে আমদানি-রপ্তানীসহ কাস্টমস ও বন্দরের সকল প্রকার কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ন কমিশনার রশীদ মিয়া জানান,২ফেব্রুয়ারী মিথ্যা ঘোষণায় বৈধ পন্য চালানের আড়ালে মাদকদ্রব্য,সিগারেট সহ বিভিন্ন প্রকার ভারতীয় পন্যসহ বেনাপোল স্থল বন্দর থেকে একটি ট্রাক আটক করা হয়। এ ঘটনায় ২টি সি এন্ড এফ এজেন্টের লাইসেন্স সাময়িক বাতিল করে শোকজ করা হয়েছে। আমদানী-রপ্তানীসহ বন্দরের সকল কার্যক্রম চলমান রাখতে বন্দর সংশ্লিষ্ট সকল সংগঠন গুলোর সহিত আলোচনা করা হবে।

সর্বশেষ - সারাদেশ