যশোর আজ মঙ্গলবার , ৭ জুন ২০২২ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

কফি পানের যত উপকারিতা

প্রতিবেদক
Jashore Post
জুন ৭, ২০২২ ১০:৩৫ পূর্বাহ্ণ
কফি পানের যত উপকারিতা
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

যে বীজ দ্বারা চায়ের ন্যায় পানীয় তৈয়ারী হয় তাকে কফি বলে। শরীরের জন্য ক্যাফেইনের অনেক উপকারিতা রয়েছে। চিন্তা শক্তি উন্নত হয় এবং দক্ষতা উন্নত হয়।নিচে আমরা কফি পানের যত উপকারিতা রয়েছে সেগুলো জানবো।

কফি পানের যত উপকারিতা

কফি পানে ডিমেনশিয়া এবং পারকিনসন্স রোগের ঝুঁকি কম থাকে। হতাশার ঝুঁকিও কমে যায়। লিভারের ক্ষতি এবং কলোরেক্টাল ক্যানসারের ঝুঁকি কম থাকে। এছাড় কফি পানের আরো কিছু উপকারিতা রয়েছে। ক্যাফেইন যুক্ত কফি খেলে খেলাধুলায় প্রাণ পাওয়া যায়। যদিও হৃদপিণ্ডের গতি বাড়ায়, তারপরও কফি শরীরে উদ্যম ও উৎসাহ তৈরি করে। তাই যে কোনো খেলার আগে কফি পান শরীরে আনে আলাদা শক্তি।

মানসিক শক্তি বৃদ্ধিতে কার্যকরী

কফি মানসিক শক্তি বৃদ্ধিতে কার্যকর। গবেষণায় দেখা গেছে মানসিক চাপের সময়, ২০০ মি.গ্রাম ক্যাফেইন শরীরে গেলে মনযোগ বৃদ্ধি পায়। অন্যদিকে প্রমাণ মিলেছে আলঝেইমার ( স্মৃতিভ্রংশ ) রোগের ক্ষেত্রে বিশেষ উপকারী পদার্থ ক্যাফেইন।


মানব শরীরে রোগের ঝুঁকি কমায়

কফি মানব শরীরে রোগের ঝুঁকি কমায়। ক্যাফেইন যুক্ত বা বিহীন,যে কোনো ধরনের কফি টাইপ টু ডায়াবেটিস রোগের ঝুঁকি কমায়। সেই সঙ্গে দেখা গেছে কিছু ক্যান্সারের ঝুঁকিও কমায় কফি।


কলিজা রক্ষায় সহায়ক

কলিজা রক্ষায় সহায়ক কফি। অ্যালকোহল সেবন ও স্থুলতা,যকৃতে মেদ জমার পরিমাণ বাড়িয়ে দেয়। ব্যথার পাশাপাশি যকৃতের অতিরিক্ত মেদ থেকে হতে পারে লিভার সিরোসিস। কিছু গবেষণায় দেখা গেছে,কোনো কোনো সময় লিভার বা যকৃতের মেদ কমাতে ক্যাফেইন কার্যকর ভূমিকা পালন করে।

আনন্দ অনুভুতি

কফির গন্ধই শরীরকে অনেকখানি চাঙা করে দেয়। পেটে কফি পড়লে মনের বিষাদভাব দ্রুত কেটে যায়।

সর্বশেষ - সারাদেশ