যশোর আজ বুধবার , ৩১ জানুয়ারি ২০২৪ ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

উজ্জ্বল ত্বকের জন্য সকালেও চাই সঠিক নিয়মে রূপচর্চা

প্রতিবেদক
Jashore Post
জানুয়ারি ৩১, ২০২৪ ৮:৫২ অপরাহ্ণ
উজ্জ্বল ত্বকের জন্য সকালেও চাই সঠিক নিয়মে রূপচর্চা
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

রাতে ত্বক পরিচর্যার পর ঘুমের মধ্যে ত্বকের কোষ পুনর্গঠিত হয়। আর সেটা ধরে রাখতে এবং যত্নের জন্য সকালেও ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে ভারতের ত্বক ও প্রসাধনী বিশেষজ্ঞ ডাঃ রিংকি কাপুরের দেওয়া পরামর্শগুলো তুলে ধরা হলো।

ত্বক বুঝে যত্ন নেওয়া

ত্বকের ধরন ও আবহাওয়ার অবস্থা বুঝে সকালে ত্বক পরিচর্যার ধাপ ভিন্ন হবে। আবহাওয়ার পরিবর্তনের কারণে ত্বক পরিচর্যায় ভিন্ন ভিন্ন ধাপ অনুসরণ করতে হয়। যেমন- বসন্তকালে এক্সফলিয়েট করা প্রয়োজন বেশি আর শীতে বেশি ময়েশ্চারাইজার ব্যবহার করতে হয়।

পর্যাপ্ত পানি পান

সকালে ঘুম থেকে উঠেই প্রথমে পানি পান করলে তা ত্বককে ভেতর ও বাহির দুদিক থেকেই আর্দ্র রাখতে সাহায্য করে। চাইলে এক গ্লাস গরম পানিতে লেবু ও মধু মিশিয়ে পান করা যেতে পারে। এটা শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে ত্বক সুন্দর রাখতে সাহায্য করে এবং হজমে সহায়তা করে। সাধারণ পানি পান করতে ভালো না লাগলে গ্রিন টি বা ডাবের পানি পান করা যেতে পারে।

পরিষ্কার, টোনিং,ময়েশ্চারাইজার

ত্বক পরিষ্কার করে টোনার এবং ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। এক্ষেত্রে মনে রাখতে হবে, সবসময় প্রথমে হালকা ও পরে ভারী প্রসাধনী ব্যবহার করা উচিত। এই তিন ধাপ কম বেশি সবাই মেনে চললেও অধিকাংশই নিজের ত্বকের ধরন না জেনে এই ধাপগুলো সম্পন্ন করেন। ফলে প্রত্যাশিত উপকার পাওয়া যায় না।

সাধারণ ত্বকের জন্য

যাদের ত্বক স্বাভাবিক তারা সালফার ছাড়া হালকা পরিষ্কারক দিয়ে সকালে মুখ ধুয়ে নেবেন। এটা ত্বকের বাড়তি তেল দূর করে। ব্যবহার করতে হবে হালকা টোনার যা ত্বকের লোমকূপ সংকুচিত করতে সাহায্য করে এবং পিএইচের ভারসাম্য বজায় রাখে। সাধারণ ত্বকে গ্লাইকোলিক অ্যাসিড সমৃদ্ধ সিরাম ব্যবহার করুন, এতে ত্বকের শূষ্ক কোষ দূর হবে। এর পরে ত্বক আর্দ্র রাখতে হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। মুখ ও গলায় হাল্কা করে ময়েশ্চারাইজার মাখুন এবং তা মিশে যেতে দুয়েক মিনিট সময় দিন। এরপর বাইরে যাওয়ার আগে ত্বকে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করুন।

শুষ্ক ত্বক

শুষ্ক ত্বক সহজেই রুক্ষ হয়ে যায়। তাই ত্বকের সঙ্গে মানানসই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। সকালে মৃদু পরিষ্কারক দিয়ে মুখ ধুয়ে টোনার ব্যবহার করুন। কোলাজেনের ঘাটতি পূরণ করতে ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট সিরাম ব্যবহার করা উচিত। ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। বাইরে যাওয়ার আগে ময়েশ্চারাইজার সমৃদ্ধ সান স্ক্রিন ব্যবহার করে নিন।

তৈলাক্ত ত্বক

তৈলাক্ত ত্বকের অধিকারীদের সকালের ত্বক পরিচর্যায় এমন প্রসাধনী ব্যবহার করা উচিত যা ত্বকের আর্দ্রতা নষ্ট না করেই তেল তেল-ভাব কমাতে সাহায্য করবে। সারা রাতে মুখে জমে থাকা তেল সকালে পরিষ্কার করে নিন। তৈলাক্ত ত্বকে জেল-ধর্মী পরিষ্কারক ব্যবহার করা উচিত। অ্যালকোহল-হীন টোনার এবং তেল মুক্ত ময়েশ্চারাইজার এই ধরনের ত্বকের জন্য আদর্শ। তৈলাক্ত ত্বকে জিংক অক্সাইড সমৃদ্ধ সান্সক্রিন ব্যবহার করুন, ভালো ফলাফল পাবেন।

ত্বক পরিচর্যার কৌশল

চামড়া কুঁচকে যাওয়া, ব্রণ বা বয়সের ছাপ পড়ার লক্ষণ দেখা দিলে টোনার ব্যবহার করার পরে সিরাম ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।সিরাম শুষে নিতে ত্বককে কিছুক্ষণ সময় দিন এরপর ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন ব্যবহার করুন।

সানস্ক্রিন ছাড়া কখনই বাসা থেকে বের হবেন না। দুতিন ঘণ্টা পর পর পরিমাণ মতো সানস্ক্রিন আবার ব্যবহার করুন।

সকালের নাস্তা কখনই বাদ দেওয়া যাবে না। সকালে স্বাস্থ্যকর ও ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে।

সকালে চোখের নিচের ত্বকের যত্ন নেওয়ার কথা ভোলা যাবে না। এই সময় চোখের নিচের অংশে আই ক্রিম লাগিয়ে নিন। চোখের ফোলাভাব কমাতে ব্যবহৃত চা-পাতার ব্যাগ ১০ মিনিট রেফ্রিজারেটরে রেখে তা দুই চোখের উপর দিন। চোখের ফোলাভাব কমে যাবে।

 

সর্বশেষ - সারাদেশ