যশোর আজ মঙ্গলবার , ৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

“মেড ইন বাংলাদেশ” স্যাটেলাইট লঞ্চ করা হবেঃপলক

প্রতিবেদক
Jashore Post
ফেব্রুয়ারি ৬, ২০২৪ ১১:০০ পূর্বাহ্ণ
“মেড ইন বাংলাদেশ” স্যাটেলাইট লঞ্চ করা হবেঃপলক
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

ডাক,টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে ফ্রান্সের এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেসের ভাইস প্রেসিডেন্ট স্টেফেন ভেসভাল সৌজন্য সাক্ষাৎ করেন।

গত রবিবার ( ৪ ফেব্রুয়ারি ) রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে তাদের সাক্ষাৎকালে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই-ও উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা দুই দেশের পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বিশেষ করে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশকে সহযোগিতা করার বিষয়ে ফ্রান্স সরকারের আগ্রহের কথা জানিয়েছেন রাষ্ট্রদূত।

প্রতিমন্ত্রী ভাইস প্রেসিডেন্টের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের সাফল্য এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট এবং স্মার্ট সোসাইটি- এ চারটি মূল স্তম্ভের ওপর ভিত্তি করে স্মার্ট বাংলাদেশ গড়ার পরিকল্পনা তুলে ধরেন।

সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে প্রতিমন্ত্রী পলক বলেন, ফ্রান্স ও বাংলাদেশ একসঙ্গে অর্থনৈতিক কূটনীতিতে অনেক দূর এগিয়ে গেছে। অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হওয়ার জন্য আমরা আরও এগিয়ে যাচ্ছি।

তিনি বলেন, ‘স্পেস ইন্ডাস্ট্রিতে দেশের ছাত্র, গবেষক এবং স্টার্টআপদের স্কিল ডেভেলপ করার জন্য এবং পরবর্তী স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়ে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড ( বিএসসিএল ) ও বঙ্গবন্ধু-২ আর্থ অবজারভেশন স্যাটেলাইট সিস্টেম সম্পর্কিত ফ্রান্সের এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেসের সঙ্গে ইতোমধ্যে লেটার অব ইনটেন্ট (এলওআই ) চুক্তি হয়েছে।

সরকারি-বেসরকারি ও একাডেমিয়ার সম্মিলিত সহযোগিতায় ‘আর্থ অবজারভেটিভ স্যাটেলাইট’ তৈরি করা হবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘গ্রাউন্ড স্টেশন, ডেটা রিসিভিং সেন্টার, প্রসেসিং, অ্যানালেটিক্সসহ সবকিছুই বাংলাদেশের মাটিতে হবে।’ এরই লক্ষ্যে ফ্রান্স এবং বাংলাদেশ একত্রিত হয়ে ‘মেড ইন বাংলাদেশ’ স্যাটেলাইট লঞ্চ করা হবে বলেও জানান তিনি।

সর্বশেষ - সারাদেশ