যশোর আজ রবিবার , ৮ মে ২০২২ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

মালিক-শ্রমিক সৌহার্দ্য না থাকলে উন্নয়ন সম্ভব নাঃপ্রধানমন্ত্রী

প্রতিবেদক
Jashore Post
মে ৮, ২০২২ ৬:০৭ অপরাহ্ণ
মালিক-শ্রমিক সৌহার্দ্য না থাকলে উন্নয়ন সম্ভব নাঃপ্রধানমন্ত্রী
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

সিনিয়র রিপোর্টার :: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শ্রমিক ও মালিকের মধ্যে যদি সৌহাদ্যপূর্ণ সম্পর্ক না থাকে তাহলে উন্নয়ন সম্ভব হয় না। আমরা আমাদের দেশের মানুষের কথা চিন্তা করি এবং তাদের কল্যাণে কাজ করি।

রোববার ( ৮ মে ) মহান মে দিবস উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ আলোচনা সভায় বক্তব্য রাখেন।

প্রধানমন্ত্রী বলেন, আমরা শ্রমিকদের জন্য এত কাজ করেছি, তারপরও দেখি আমাদের দেশে কিছু শ্রমিক নেতারা আছেন তারা কোনো বিদেশি বা সাদা চামড়া দেখলেই তাদের কাছে নালিশ করতে খুব পছন্দ করেন। আমি জানি না এই মানসিক দৈন্যতাটা কেন বা এর সঙ্গে কি অন্য কোনো স্বার্থ জড়িত আছে? কোনো দেনা-পাওনার ব্যবস্থা আছে? সেটা আমি জানি না!

তিনি বলেন, তবে আমাদের দেশে কোনো সমস্যা হলে অন্তত আওয়ামী লীগ সরকার যতক্ষণ ক্ষমতায় আছে আমি যতক্ষণ ক্ষমতায় আছি, অন্তত এই নিশ্চয়তা দিতে পারি; যেকোনো সমস্যা সমাধান করতে পারি আমরা নিজেরাই। শিশুশ্রম বন্ধ করার লক্ষে প্রধানমন্ত্রী তার সরকারের বিভিন্ন পদক্ষেপের প্রসঙ্গ তুলে ধরেন।

এ বিষয়ে তাঁতের শাড়ি বানানোর উদাহরণ দিয়ে বলেন, কিছু কিছু ট্র্যাডিশনাল কাজ থাকে। সেগুলো যদি ছোটবেলা থেকে রপ্ত না করে, তাহলে তাদের যে পৈতৃক কাজ বা ব্যবসা সেগুলো চালু থাকবে না। কারণ এটা হাতে কলমের শিক্ষা। কিন্তু সেটা ঝুঁকিপূর্ণ না। ঝুঁকিপূর্ণ কোনো কাজে কোনো শিশুকে ব্যবহার করা যাবে না। সেটা আমরা বন্ধ করেছি। কিন্তু ট্র্যাডিশনাল ট্রেনিংগুলো বাবা-মায়ের সঙ্গে বসে তারা করতে পারে।

দেশ উন্নত করতে হলে শ্রমিক শ্রেণির অবদানটা গুরুত্বপূর্ণ উল্লেখ করে সরকারপ্রধান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শ্রমিকদের জন্য সারাজীবন কাজ করে গেছেন। ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় এসে শ্রমজীবীদের উন্নয়নে নানা কাজ শুরু করি। এ দেশের সব শ্রেণীর মানুষের জন্যই আমরা কাজ করি। শিশুশ্রম বন্ধ করতে আমরা পদক্ষেপ নিয়েছি। সেক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি অর্জন করেছি।

প্রধানমন্ত্রী বলেন, আজকে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। আজকে আমাদের বার্ষিক উন্নয়ন কর্মসূচির ৯০ ভাগ আমরা নিজেদের অর্থায়নে বাস্তবায়ন করে যাচ্ছি। তার উজ্জ্বল দৃষ্টান্ত হচ্ছে পদ্মাসেতু। আমরা নিজেদের অর্থায়নে সম্পূর্ণ বাংলাদেশ সরকারের টাকায় পদ্মাসেতু নির্মাণ করেছি। যদি এটা করতে পারি, তাহলে বাংলাদেশ কেন পারবে না?

তিনি বলেন, ১৯৭৩ সালের ১৫ ডিসেম্বর জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে বঙ্গবন্ধু বলেছিলেন, ‘আমি যে সুখী ও শোষণমুক্ত বাংলাদেশের স্বপ্ন দেখেছি, সংগ্রাম করেছি এবং দুঃখ ও নির্যাতন বরণ করেছি, সেই বাংলাদেশ এখনও আমার স্বপ্নই রয়ে গেছে। গরিব কৃষক ও শ্রমিকের মুখে যতদিন হাসি না ফুটবে, ততদিন আমার মনে শান্তি নেই। এই স্বাধীনতা আমার কাছে তখনই প্রকৃত স্বাধীনতা হয়ে উঠবে, যেদিন বাংলাদেশে কৃষক, মজুর ও দুঃখী সব মানুষের দুঃখের অবসান হবে।

প্রধানমন্ত্রী বলেন, এতটুকুই বলতে চাই; জাতির পিতার এই আদর্শই আমাদের আদর্শ। আর এই আদর্শ নিয়েই আমরা কাজ করে যাচ্ছি। জাতির পিতার স্বপ্নের সেই সোনার বাংলাদেশ আমরা ইনশা আল্লাহ গড়ে তুলবো।

শেখ হাসিনা বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু একটা যুদ্ধবিধ্বস্ত দেশ তিনি গড়ে তুলেছেন। ওই অবস্থাতেও তিনি আইএলও কনভেনশনে যে সব প্রোটোকল স্বাক্ষর করেছেন, তা অনেক উন্নত দেশও করতে সক্ষম হয়নি। কিন্তু একটা বিধ্বস্ত বাংলাদেশে দাঁড়িয়ে এ দায়িত্বটা নেওয়া বা আইএলওর সদস্যপদ পাওয়া একটা কঠিন কাজ ছিল।

কিন্তু সহজভাবেই জাতির পিতা তা করতে সক্ষম হয়েছিলেন কেবল তার নীতির কারণেই। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব এহসান এ ইলাহী।

সর্বশেষ - লাইফস্টাইল