যশোর আজ শনিবার , ৩ ডিসেম্বর ২০২২ ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

কাতার বিশ্বকাপে ব্রাজিলকে ১-০গোলে হারালো ক্যামেরুন

প্রতিবেদক
Jashore Post
ডিসেম্বর ৩, ২০২২ ১০:৫৩ পূর্বাহ্ণ
কাতার বিশ্বকাপে ব্রাজিলকে ১-০গোলে হারালো ক্যামেরুন
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

কাতার বিশ্বকাপে ক্যামেরুনের কাছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের হার দিয়েই শেষ হলো গ্রুপপর্বের শেষ ম্যাচ।‘জি’ গ্রুপের শেষ ম্যাচে শুক্রবার রাতে লুসাইল স্টেডিয়ামে ক্যামেরুনের কাছে সেলেসাঁওরা হারে ১-০ গোলে।

প্রথমবারের মতো বিশ্বকাপের মঞ্চে আফ্রিকার কোনো দেশের কাছে হেরেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এর আগের ৭ ম্যাচের সবগুলোতে ২০ গোল দিয়ে জয় পেয়েছিল।

কাতার বিশ্বকাপের গ্রুপপর্ব শেষ হতে হতেই ঘটে গেছে বড় সব অঘটন।একে একে হেরেছে ফ্রান্স, জার্মানি, স্পেনের মতো শক্তিগুলো। একেবারে গ্রুপপর্বের শেষ ম্যাচে এসে হারের স্বাদ পেলো হেক্সা মিশনে থাকা ব্রাজিলও।

পুরো ম্যাচজুড়ে বল হারিয়ে ফের ছিনিয়ে নিতে ১৬ সেকেন্ড লেগেছে ব্রাজিলের। আর ক্যামেরুনের লেগেছে ২৩ সেকেন্ড। তবে শেষে জিতেছে ক্যামেরুন। শেষ মুহূর্তের গোলে তাদের জয় ১-০ গোলে।এ ম্যাচে হারলেও গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নকআউট পর্বে উঠেছে তিতের শিষ্যরা। বাদ পড়েছে ক্যামেরুন।

শুরুতেই আক্রমণে উঠে ব্রাজিল। অ্যান্টোনির দ্রুতগতির দৌড় শেষে বল পাস দেন রদ্রিগোকে। রদ্রিগোর কাছ থেকে বল নিয়ে ফ্রেড গোল অভিমুখে শট নেন। কিন্তু তার শট বাধা পায় ক্যামেরুনের রক্ষণভাগে।

১৪ মিনিটে প্রথম অন টার্গেটে শট নিতে সক্ষম হয় ব্রাজিল। ফ্রেডের উড়িয়ে মারা বলে মার্টিনেল্লি হেড নিলে তা হাতের ছোঁয়ায় পোস্টের উপর দিয়ে ভাসিয়ে দেন ক্যামেরুন গোলরক্ষক ডেভিস ইপাসি।

ক্যামেরুন জোরেশোরে আক্রমণ শানায় ম্যাচের ২০ মিনিটে। বল নিয়ে মুহূর্তের মধ্যে ব্রাজিলের ডি বক্স অভিমুখে চলে যান ক্যামেরুনের অন্যতম সেরা তারকা চুপো মটিং। কিন্তু তার কাছ থেকে বল কেড়ে নিয়ে ব্রাজিলকে বিপদমুক্ত করেন এডার মিলিতাও।

চার মিনিট পর গোল পেয়েই যেতে পারত ব্রাজিল। কিন্তু ক্যামেরুণ গোলরক্ষক মার্টিনেল্লির শট ঠেকিয়ে দেয়ায় গোলবঞ্চিত হতে হয় পাঁচবারের চ্যাম্পিয়নদের।

মুহূর্তের মধ্যে আবারও সুযোগ এসেছিল মার্টিনেল্লির সামনে। কিন্তু তার সামনে থেকে ঈগলের মতো বলে ছোবল মেরে ক্যামেরুনকে বাঁচান রক্ষণভাগের এক খেলোয়াড়। ৩১ মিনিটে বল নিয়ে একা আক্রমণে উঠেছিলেন রদ্রিগো। কিন্তু ডি বক্সের একটু আগে তাকে ফেলে দিয়ে ক্যামেরুনকে আরও একবার বিপদমুক্ত করেন কলিন্স ফাই।

বিরতি থেকে ফিরে ক্যামেরুণ শিবিরে চাপ অব্যাহত রাখে ব্রাজিল। কিন্তু গোলটাই শুধু পাচ্ছিল না তারা। অবশ্য এ সময় ক্যামেরুনও বেশ কয়েকটি গোলের সুযোগ তৈরি করে। ৫১ মিনিটে একটুর জন্য গোল পায়নি তারা। এ সময় আবুবকরের বুলেট গতির শট ব্রাজিলের গোলপোস্টের একটু বাইরে দিয়ে চলে যায়।

ম্যাচের ১০ মিনিট বাকি থাকতে ডান প্রান্ত থেকে একা বল নিয়ে আক্রমণে উঠেছিলেন মার্টিনেল্লি। কিন্তু বক্সের একটু আগে তাকে ফেলে দেন আবুবকর। ফলে সে যাত্রায়ও গোল হজম থেকে বেঁচে যায় ক্যামেরুন।

যোগ করা সময়ে ব্রাজিলকে গোল দিয়ে বসেন আবুবকর।হেডে এডারসনকে পরাস্ত করেন তিনি। উদযাপন করতে গিয়ে জার্সি খুলে ফেলায় রেফারি তাকে লাল কার্ড দেন।

সর্বশেষ - লাইফস্টাইল