যশোর আজ সোমবার , ১ জানুয়ারি ২০২৪ ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

যৌবন বয়স পার হলেও ত্বক টানটান রাখতে বাদ দিন ৩ অভ্যাস

প্রতিবেদক
Jashore Post
জানুয়ারি ১, ২০২৪ ৭:২১ অপরাহ্ণ
যৌবন বয়স পার হলেও ত্বক টানটান রাখতে বাদ দিন ৩ অভ্যাস
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

ত্বক হচ্ছে মেরুদন্ডী প্রাণীর বহিরাঙ্গিক একটি অংশ যা প্রকৃতপক্ষে একটি নরম আবরণ এবং দেহকে আবৃত করে রাখে। এটি প্রাণিদের ভিতরের অংশগুলোকে রক্ষা করে। এটি মানবদেহের সবচেয়ে বড় অঙ্গ।

ত্বকের চিরযৌবন ধরে রাখার জন্যে বিশেষ উপায়ে যত্ন নেওয়া প্রয়োজন। সেই সঙ্গে বাদ দিতে হবে কিছু খারাপ অভ্যাসও।

বয়স ৪০ পেরিয়েও জেল্লাদার এবং টানটান ত্বক পাওয়ার জন্যে কম বেশি চেষ্টা সকলের মধ্য়েই থাকে। কিন্তু সবার সেই ইচ্ছে পূরণ হয় কি? আসলে ছোট বড় কিছু ভুলের জন্যে তাড়াতাড়ি স্কিন এজিং হয় অনেকের।ত্বকরোগ বিশেষজ্ঞদের মতে ৩ অভ্যাস বাদ দিলেই মিলবে চিরযৌবন, বয়স ৪৫ পেরলেও ত্বক থাকবে টানটান!আর জেল্লাদার ত্বক পাবেন আপনি।

আসুন জেনে নিই যে তিন অভ্যাস বাদে মিলবে জেল্লাদার ত্বক

চিরতরুণ ত্বক পাওয়ার জন্যে ধূমপানের অভ্যাস ত্যাগ করার পরামর্শ দিয়েছেন চিকিৎসক। কারণ এটি আপনার ত্বকের জন্যে খুবই ক্ষতিকারক। এমনকী গবেষণাতেও এ কথা প্রমানিত।

ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে প্রকাশিত এক গবেষণাপত্রে উল্লেখ করা হয়েছে, ধূমপানের কারণে ত্বকের অন্দরে MMP মাত্রা বাড়ে। আর তার ফলেই ত্বকে কোলাজেনের উৎপাদন হ্রাস পায় এবং টানটান ভাবও নষ্ট হতে শুরু করে। তাই নতুন বছরের শুরুতেই এই খারাপ অভ্যাসটি আপনাকে বাদ দিতেই হবে!

প্রতিটি দিন পর্যাপ্ত পরিমাণে জলপান করতেই হবে আপনাকে। নাহলে আপনার ত্বকে অকালেই যে বার্ধক্য হানা দিতে পারে, সে কথা আর বলে দেওয়ার অপেক্ষা রাখে না।

ডাঃ লাম্বার মতে, অল্প পরিমাণে জলপান করলে শরীরে ডিহাইড্রেশন হয়। এই জলের ঘাটতি আপনার ত্বকের টানটান ভাব নষ্ট করে দিতে পারে,এমনকী অসময়েই প্রকট হয়ে উঠতে পারে বলিরেখাও।

ত্বক ভালো রাখার জন্যে মিষ্টি পানীয় এবং সোডা ওয়াটার পান করার অভ্যাসও ত্যাগ করতে বলেন চিকিৎসক। অপরাজিতা লাম্বার মতে, মিষ্টি পানীয় পান করলে শরীরের তো ক্ষতি হয়ই, সেই সঙ্গে ত্বকেও খুবই খারাপ প্রভাব পড়ে।

কারণ এতে উপস্থিত একাধিক উপাদান আপনার ত্বকের অন্দরে কোলাজেন উৎপাদনে বাধা দেয়। এমনকী এলাস্টিন ফাইবারও ক্ষতিগ্রস্ত হয়।আর তাতেই নষ্ট হয়ে যায় ত্বকের টানটান ভাব এবং বলিরেখাও প্রকট হয়ে ওঠে।

সর্বশেষ - সারাদেশ