যশোর আজ সোমবার , ২৯ জানুয়ারি ২০২৪ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

যেসব ভুলে শত চেষ্ঠার পরেও কমেনা শরীরের ওজন

প্রতিবেদক
Jashore Post
জানুয়ারি ২৯, ২০২৪ ১১:৪৩ পূর্বাহ্ণ
যেসব ভুলে শত চেষ্ঠার পরেও কমেনা শরীরের ওজন
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

ওজনকে বশে রাখতেই হবে। নইলে ডায়াবিটিস, ব্লাড প্রেশার, কোলেস্টেরল থেকে শুরু করে একাধিক জটিল রোগের ফাঁদে পড়ার আশঙ্কা রয়েছে।

অনেকে ওজন কমানোর চেষ্ঠায় নিয়মিত ব্যায়াম করছেন এবং ডায়েট মেনে চলছেন। তবে মুশকিল হল, কিছু কিছু মানুষ শত চেষ্টা করার পরও একফোঁটা ওজন কমাতে পারছেন না। আর তাঁদের এহেন সমস্যার পিছনে পিছনে কলকাঠি নাড়ে কয়েকটি ছোট ছোট ভুল।

তাই আর সময় নষ্ট না করে এমন কিছু ছোটখাট ভুল সম্পর্কে জেনে নিন আর ওজনকে খুব সহজেই স্বাভাবিকের গণ্ডিতে নামিয়ে আনুন।

 বারবার ওজন না মাপা

কোনও জাদুবলে হুট করে অনেকটা ওজন কমিয়ে ফেলা সম্ভব নয়। তাই রোজ রোজ ওজন মাপার কোনও প্রয়োজন নেই। বরং এই কাজটা করলে আপনার মনকে গ্রাস করবে একরাশ হতাশা। তাই ফিটনেস কোচেরা নিয়মিত ওজন মাপতে বারণ করেন।

তার বদলে মাসে ১ বার ওজন মাপুন।এই কাজটা করলেই নিজের চেহারায় অনেকটা তফাত লক্ষ করবেন। আর তাতেই আপনার মনে ঝিলিক দেবে আত্মবিশ্বাস।

খাবারের পরিমাণের দিকে নজর দিন​

ওজন কমাতে চাইলে আপনাকে খাবারের পরিমাণের দিকে নজর দিতেই হবে। তবে দুর্ভাগ্যের বিষয় হল, এই জরুরি কাজটাই অনেকে করেন না। বরং তাঁরা খিদের চোটে অত্যধিক পরিমাণে খাবার খেতে থাকেন। আর সেই কারণেই তাঁদের ওজন কমতে চায় না। তাই ঝটপট ওজন কমাতে চাইলে এই ভুল শুধরে নিতে হবে। বরং একজন ডায়েটিশিয়ানের পরামর্শ মতো মেপে খাবার খান।

হাই ক্যালোরি ফুড খেলেই ফাঁসবেন​

দ্রুত ওজন ঝরাতে চাইলে আপনাকে হাই ক্যালোরি কিছু খাবার যেমন- মিষ্টি, আলু, ঘি, মাখনের মতো খাবার এড়িয়ে চলতে হবে। তবে অজ্ঞানতার বশে হোক, কিংবা লোভ সামলাতে না পেরে- অনেকেই এইসব খাবার নিয়মিত খেয়ে রসনাতৃপ্তি সারেন। আর এই ভুলটা করেন বলেই তাঁদের ওজন কমতে চায় না। তাই ওজন কমাতে চাইলে যত দ্রুত সম্ভব এইসব খাবারের থেকে দূরত্ব তৈরি করে নিন।

নিয়মিত ব্যায়াম করুন

 

শুধু ডায়েট করে তেমন একটা উপকার পাবেন না। বরং খাদ্যাভ্যাসে বদল আনার পাশাপাশি নিয়মিত ব্যায়ামও করতে হবে। আর এই সারসত্যটা অনেকে জেনেও না জানার ভান করেন। তাই তাঁদের ওজন কমতে চায় না। তাই এবার থেকে দিনে অন্ততপক্ষে ৩০ মিনিট ঘাম ঝরিয়ে ব্যায়াম করতেই হবে। তাতেই দ্রুত ঝরে যাবে মেদ। এমনকী সুগার, প্রেশার, কোলেস্টেরলের মতো অসুখকেও বশে রাখতে পারবেন।

 

প্রোটিন না খেলেই মুশকিল

দ্রুত ওজন ঝরাতে চাইলে আপনাকে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন খেতেই হবে। তাতেই খিদে পাবে কম। এমনকী বাড়বে বিপাকের হার। আর এই দুই কারণেই দ্রুত ঝরে যাবে মেদ। তবে আমাদের মধ্যে অনেকেই এই তথ্যটা জানেন না। তাই তাঁরা কম পরিমাণে প্রোটিন খান। আর সেই কারণে তাঁদের ওজন কমতে চায় না। তাই ওজনের কাঁটাকে নিম্নমুখী করার ইচ্ছে থাকলে রোজের ডায়েটে পর্যাপ্ত পরিাণে প্রোটিন সমৃদ্ধ খাবার রাখাটাই হবে বুদ্ধিমানের কাজ।

 

সর্বশেষ - লাইফস্টাইল