যশোর আজ বৃহস্পতিবার , ২৫ জানুয়ারি ২০২৪ ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

মালিতে সোনার খনি ধসে নিহত-৭০

প্রতিবেদক
Jashore Post
জানুয়ারি ২৫, ২০২৪ ১০:৪১ পূর্বাহ্ণ
মালিতে সোনার খনি ধসে নিহত-৭০
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

আফ্রিকার মালির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একটি সোনার খনি ধসে ৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। ন্যাশনাল জিওলজি অ্যান্ড মাইনিং ডিরেক্টরেটের জ্যেষ্ঠ কর্মকর্তা করিম বেথে স্থানীয় সময় বুধবার ( ২৪ জানুয়ারি ) বার্তা সংস্থা এপিকে এ তথ্য জানিয়েছেন।

খনি শ্রমিকদের কর্মকর্তা ও স্থানীয় কাউন্সিলর ওমর সিদ্দিকে বার্তা সংস্থা এএফপিকে নিহতের সংখ্যা নিশ্চিত করে জানান, শুরুতে একটি বড় আওয়াজ হয়েছিল। মনে হচ্ছিল পৃথিবী কাঁপতে শুরু করেছে। তখন কাজে নিয়জিত ছিলেন দুই শতাধিক শ্রমিক।

দেশটির খনি মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কৌলিকোরো অঞ্চলের কাঙ্গাবা জেলায় বেশ কয়েকজন খনি শ্রমিক নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। খনি ধসের কারণ স্পষ্ট নয়।

মন্ত্রণালয় এই ধসের জন্য গভীরভাবে দুঃখ প্রকাশ করেছে এবং খনি শ্রমিকদের সুরক্ষার প্রয়োজনীয়তা মেনে চলার আহ্বান জানিয়েছে। সেই সঙ্গে মালি সরকার শোকাহত পরিবার ও মালির জনগণের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র বে কুলিবালি বুধবার বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, প্রয়োজনীয় নানা বিষয় না মেনেই খনিতে খনন করা হয়েছে। আমরা বেশ কয়েকবার সংশ্লিষ্টদের এ বিষয়ে পরামর্শ দিয়েছি।

আফ্রিকার তৃতীয় বৃহত্তম স্বর্ণ উৎপাদনকারী দেশ মালিতে এ ধরনের দুর্ঘটনা প্রায়ই ঘটে। দেশটিতে খনি সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রায়ই নিরাপত্তাব্যবস্থা উপেক্ষা করার অভিযোগ উঠে।

বিশেষ করে প্রত্যন্ত এলাকায়। সংশ্লিষ্টরা বলছেন, ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা এড়াতে মালিকে অবশ্যই খনি খাতে শৃঙ্খলা আনতে হবে।

 

সর্বশেষ - সারাদেশ