যশোর আজ শুক্রবার , ২২ সেপ্টেম্বর ২০২৩ ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

বাড়িতে সহজেই রান্না করে ফেলুন গন্ধরাজ চিংড়ি পোলাও

প্রতিবেদক
Jashore Post
সেপ্টেম্বর ২২, ২০২৩ ৪:৪১ অপরাহ্ণ
বাড়িতে সহজেই রান্না করে ফেলুনগন্ধরাজ চিংড়ি পোলাও
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

প্রাচীনকালে মানে আজ থেকে প্রায় হাজার বছর আগে বাঙালির প্রধান এবং প্রিয় খাদ্য ছিল ভাত,ডাল এবং দই। আজও সেই খাবার অক্ষত। মধ্যযুগের বাঙালি রসনায় ইন্দো-পারসিক স্বাদের প্রবেশ ঘটে। রান্নায় পেঁয়াজ, রসুনের ব্যবহার শুরু হয়। রান্নায় আসে ফিউশন। শুধু পেঁয়াজ-রসুনই নয়, পোলাও মাংস রান্নাতেও মধ্যপ্রাচ্যের প্রভাব পড়ে বাঙালি রান্নায়।

অনেকেই বলেন যে,পোলাও শব্দটি নাকি এসেছে ফরাসী পলাও থেকে। ঘি-মশলা সহযোগে মাংস দিয়ে রান্না করা ভাতই হল পোলাও। আবার সংস্কৃততেও কিন্তু পোলাও-এর উল্লেখ আছে। সংস্কৃতকে পল শব্দের অর্থ মাংস। মাংস মেশানো ভাত হল পলান্ন, অপভ্রংশে পোলাও। তবে মাংস বা মাছ দিয়ে ভাত রান্নার চল রয়েছে এশিয়ার বহু দেশেই।

এবার তাহলে চিংড়ির পোলাও বানালে কেমন হয়? আর তাতে যদি থাকে গন্ধরাজের অতুলনীয় সুগন্ধ,তাহলে তো কেয়া বাত! আজ তাহলে গন্ধরাজ চিংড়ির পোলাও রান্নাটি শিখে নেওয়া যাক। রোজকার রান্না ঘরের মশলাপাতি দিয়েই তৈরি করা যাবে গন্ধরাজ চিংড়ি পোলাও।

উপকরণঃ বাসমতি চাল- ২ কাপ।চিংড়ি- ২৫০-৩০০ গ্রাম।রসুনবাটা- দেড় টেবিল চামচ।গন্ধরাজ লেবুর পাতা- ১০-১২টি।গন্ধরাজ লেবুর রস- ২-৩ চামচ।দারচিনি- ১টি।লবঙ্গ- ৪-৫টি।এলাচ- ৪-৫টি।তেজপাতা- ১টি।কাঁচালঙ্কা- ৩-৪টি।ধনে পাতা- খানিকটা।নুন- স্বাদমতো।চিনি- স্বাদমতো।সাদা তেল- প্রয়োজনমতো


প্রস্তুত প্রণালী

বাসমতি চাল ধুয়ে ঘণ্টা দুয়েক জলে ভিজিয়ে রাখুন। তারপর জল ঝরিয়ে ভাত রান্না করে নিন। ভাত যেন একদম ঝরঝরে হয়। প্রয়োজনে ভাত সিদ্ধ হওয়ার সময় সামান্য সাদা তেল দিয়ে দিতে পারেন। ভাতের ফ্যান ফেলে ফের ঠান্ডা জলে ভাত ধুয়ে নিন। এতে ভাতের চ্যাটচ্যাটে ভাবটা থাকবে না। ভালো করে জল ঝরিয়ে ভাত একদম ঠান্ডা করে ফেলুন।

চিংড়ি ভালো করে ছাড়িয়ে ধুয়ে নিন।রসুন বেটে নিন।গন্ধরাজ লেবুর পাতা কুচিয়ে নিন এবং গন্ধরাজ লেবুর রস বের করে রাখুন।ধনেপাতা মিহি করে কুচিয়ে নিন। কাঁচালঙ্কা চিরে নিন।এবার কড়াইয়ে সাদা তেল গরম করুন। তাতে তেজপাতা, দারচিনি, লবঙ্গ আর এলাচ ফোঁড়ন দিন।ফোঁড়নের সুগন্ধ উঠলে তাতে রসুন দিয়ে হালকা করে ভাজুন। রসুন যেন পুড়ে না যায়, সেদিকে খেয়াল রাখবেন। রসুনের কাঁচা গন্ধ চলে গেলে তাতে গন্ধরাজ লেবুর পাতার কুচি দিয়ে মেশান।

এবার এতে চিংড়িগুলি দিয়ে ভাজতে থাকুন।কাঁচা গন্ধ চলে গেলে তাতে নুন এবং চিনি দিয়ে ভালো করে মেশান। সামান্য গরম মশলার গুঁড়ো দিয়ে দিন।দেখবেন সুন্দর একটা গন্ধ বের হচ্ছে। এবার এতে অল্প অল্প করে ভাত দিয়ে নাড়তে থাকুন।নাড়ার সময় ভাত যেন ভেঙে না যায়।এর জন্য একবারে সব ভাত দেবেন না। একটু একটু করে দিন এবং মেশাতে থাকুন।

ভাত ভালো মতো মিশে গেলে তাতে লেবুর রস দিয়ে ফের মেশান।নুন মিষ্টির স্বাদ নিয়ে প্রয়োজনমতো নুন-চিনি দিন। সব শেষে ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মেশান। উপরে কাঁচালঙ্কা ছড়িয়ে দিন।

এবার গরম গরম পরিবেশন করুন মজাদার গন্ধরাজ চিংড়ী পোলাও।


সর্বশেষ - লাইফস্টাইল