যশোর আজ শনিবার , ৯ সেপ্টেম্বর ২০২৩ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

পলাশবাড়ীতে পোকা দমনে পার্চিং উৎসব পালিত

প্রতিবেদক
Jashore Post
সেপ্টেম্বর ৯, ২০২৩ ১০:৩৭ পূর্বাহ্ণ
পলাশবাড়ীতে পোকা দমনে পার্চিং উৎসব পালিত
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

আঃ খালেক মন্ডল :: পরিবেশের ভারসাম্য রক্ষা-কীটনাশকের ব্যবহার কমানো এবং ক্ষতিকর পোকা নিয়ন্ত্রণে গাইবান্ধার পলাশবাড়ীতে পার্চিং উৎসব পালিত হয়েছে।

বৃহস্পতিবার ( ৭ সেপ্টেম্বর ) বিকেলে পৌরশহরের জামালপুর গ্রামে উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের আয়োজনে এ পার্চিং উৎসব পালন করা হয়।

এসময় উপজেলা কৃষি কর্মকর্তা মোছা. ফাতেমা কাওসার মিশু, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আশিকা জাহান তৈষী, উপ-সহকারী কৃষি কর্মকর্তা শর্মিলা শারমিন, উপজেলা উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা নাজমুল হুদা, কৃষক নজরুল ইসলাম আইয়ুব আলী, বকু মিয়া, ওয়াহেদ মিয়া, ছাদেক আলী, শামিম মিয়া ও রুবেল মিয়া প্রমুখ।

উপজেলা কৃষি কর্মকর্তা ফাতেমা কাওসার মিশু জানান,পার্চিং পদ্ধতি হচ্ছে জমিতে নিরাপদ অভয়াবস্থান সৃষ্টি করা। পার্চিং অর্থাৎ বাঁশের কি বা গাছের ডাল জমিতে পুতে রাখা। যেখানে পাখিরা বসে বিশ্রাম নিতে পারবে এবং ফসলের ক্ষতিকর পোকাগুলো খাবে এবং মলত্যাগ করে জমিতে সার বৃদ্ধি করবে।

জমিতে চারা রোপণের এক সপ্তাহের মধ্যে এক বিঘা জমিতে ৭ থেকে ১০টি কি বা ডাল মাটিতে পোতা যাবে। কৃষকদের পার্চিং পদ্ধতিতে উৎসাহিত করার লক্ষ্যে পার্চিং উৎসবেরর আয়োজন করা হয়।

সর্বশেষ - লাইফস্টাইল