যশোর আজ বৃহস্পতিবার , ১৭ ফেব্রুয়ারি ২০২২ ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

দৌড় কমাবে পেটের মেদ বা ভুঁড়ি

প্রতিবেদক
Jashore Post
ফেব্রুয়ারি ১৭, ২০২২ ৪:৫৭ অপরাহ্ণ
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

পোস্ট ডেস্ক :: যারা নিয়মিত শরীরচর্চা করেন তাদের কাছে দৌড় শরীরচর্চার একটি অবিচ্ছেদ্য অংশ। শুধু হালকা শরীরচর্চাই নয়, যারা খেলাধুলা করেন তারাও নিয়মিত দৌড়াতে পছন্দ করেন। অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতে, পেটের মেদ বা ভুঁড়ি কমাতে দৌড় অত্যন্ত কার্যকর। মেদহীন ঝরঝরে দেহ পেতে হালকা জগিং কিন্তু খুব একটা কাজের নয়। প্রয়োজন এমন ভাবে দৌড়ান যা সহায়তা করবে ঘাম ঝরাতে।

ট্রেডমিলে দৌড়ানো
বেল্টের বাইরে নিরাপদে পা দিয়ে দাঁড়িয়ে থেকে শুরু করুন এবং ট্রেডমিলটিকে ১০ শতাংশ ইনলাইনে চালু করুন। আপনার সাধারণ জগিং করার গতির চেয়ে এর গতি রাখুন একটু বেশি। দৌড় শুরু করুন এবং ৩০ সেকেন্ডের জন্য ‘হার্ড স্প্রিন্ট’ করুন। একবার ৩০ সেকেন্ডের জন্য দৌড় করার পরে, আবার ৩০ সেকেন্ডের জন্য বিশ্রাম করুন। এ ভাবে ১০ বার পুনরাবৃত্তি করুন।

স্বল্প দূরত্বের দৌড়
যারা একটু বেশি সুস্বাস্থ্যের অধিকারী এবং ইন্টারভাল ট্রেনিং করতে অভ্যস্থ, তারা নিজেদের রুটিনে স্বল্প দূরত্বের দৌড় যোগ করতে পারেন। ৪০ থেকে ৫০ মিটারের জন্য সর্বোচ্চ গতিবেগে দৌড়ান। যতক্ষণ প্রয়োজন ততক্ষণ বিশ্রাম নিন। তারপর আবার একইভাবে দৌড়ান। ৬ থেকে ৮ বার পুনরাবৃত্তি করুন সম্ভব হলে। অথবা ১০০ মিটারের জন্য সর্বোচ্চ গতিতে দৌড়ান, যতক্ষণ প্রয়োজন ততক্ষণ বিশ্রাম নিন, তারপর আবার পুনরাবৃত্তি করুন। ৪ থেকে ৫ বার এভাবে দৌড়ন।

সিঁড়ি দৌড়
আপনার আশেপাশের বা শহরের এমন একটি এলাকা খুঁজুন যেখানে কিছুটা উচু জায়গা বা উঁচু সিঁড়ি রয়েছে যাতে উপর-নীচ দৌড়ানো যেতে পারেন। একবার উপরের দিকে দৌড়ে উঠুন, তারপর আবার নীচে ফিরে যান। দ্বিতীয়বার করার আগে এক থেকে দেড় মিনিট বিশ্রাম নিন। পাহাড় এবং সিঁড়ির দৈর্ঘ্যের উপর নির্ভর করে ৬ থেকে ৮ বার এটি করতে হবে। তবে এটি কষ্ট সাপেক্ষ, তাই খেয়াল রাখুন যেন শুরুতেই শরীরের উপর অতিরিক্ত ধকল না পড়ে।

সর্বশেষ - সারাদেশ