যশোর আজ বৃহস্পতিবার , ৯ নভেম্বর ২০২৩ ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. জবস
  7. জাতীয়
  8. প্রবাস
  9. ফিচার
  10. বিনোদন
  11. ভ্রমণ
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

ডলারের দামের নতুন রেকর্ড

প্রতিবেদক
Jashore Post
নভেম্বর ৯, ২০২৩ ১০:১২ পূর্বাহ্ণ
ডলারের দামের নতুন রেকর্ড
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

দিন যতই যাচ্ছে ডলার সঙ্কট ততই বাড়ছে। সঙ্কটের মধ্যেই বুধবার ( ৮ নভেম্বর ) খোলা বাজারে ডলারের দাম বেড়ে ১২৪ টাকা উঠে নতুন রেকর্ড হয়েছে। অপরদিকে, দাম নিয়ন্ত্রণে রেমিট্যান্সের ডলারের সর্বোচ্চ দাম ১১৫ টাকা নির্ধারণ করা হয়েছে বলে এবিবি ও বাফেদা সূত্রে জানা গেছে।

বুধবার ( ৮ নভেম্বর ) রাজধানীর মতিঝিল, দিলকুশা, পুরানা পল্টন এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, চিকিৎসা, শিক্ষা বা ভ্রমণের জন্য বিদেশে যাওয়ার ক্ষেত্রে প্রতি ডলার ১২৪ টাকায় কেনা হয়েছে। অথচ, গত সপ্তাহে খোলাবাজারে প্রতি ডলার ছিল ১১৮ থেকে ১২০ টাকা। তাও ছিল নির্ধারিত দামের চেয়ে ৫-৭ টাকা বেশি।

এদিকে, মানি এক্সচেঞ্জ হাউজের লোকজন জানিয়েছেন, বেশিরভাগ মানি এক্সচেঞ্জের কাছে ডলার নেই। যাদের কাছে আছে, তারাও সরাসরি ডলার বিক্রি করছেন না। পরিচিত কারও মাধ্যমে ডলার বিক্রি করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক পুরানা পল্টনের এক মানি এক্সচেঞ্জের কর্মকর্তা জানান,ডলারের অনেক সঙ্কট। এক দিনে রেট বেড়েছে ৩ থেকে ৪ টাকা। বুধবার ডলার কিনেছি ১২২ টাকা থেকে ১২২ টাকা ৫০ পয়সায়। আর প্রতি ডলার ১২৩ থকে ১২৪ টাকায় বিক্রি করেছি। অর্থাৎ খোলা বাজার থেকে চিকিৎসা, শিক্ষা বা ভ্রমণের জন্য বিদেশে যেতে যারা ডলার সংগ্রহ করেছেন, তাদের প্রতি ডলার ১২৪ টাকায় কিনতে হয়েছে।

ব্যাংকাররা জানিয়েছেন, ডলারের সঙ্কট কমাতে রেমিট্যান্স আহরণের ওপর গুরুত্ব দেওয়া হয়েছিল। এমন পরিস্থিতিতে বিদেশি এক্সচেঞ্জ হাউজগুলো রেমিট্যান্সের ডলারের দাম হঠাৎ করে ১২ থেকে ১৪ টাকা বাড়িয়ে দিয়েছে। ফলে, অনেক ব্যাংককে বাধ্য হয়ে ১২২ থেকে ১২৩ টাকায় ডলার কিনতে হচ্ছে।

এমন পরিস্থিতিতে বুধবার সন্ধ্যায় ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ ( এবিবি ) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশন ( বাফেদা ) জরুরি সভায় রেমিট্যান্সে ডলারের সর্বোচ্চ দাম নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে।

বৈঠক সূত্র জানায়, এখন থেকে প্রবাসী আয়ে ব্যাংকের নিজস্ব প্রণোদনাসহ ডলারের দর কোনোভাবেই ১১৫ টাকার বেশি দেওয়া যাবে না। তবে, ডলার বিক্রির রেট অপরিবর্তিত থাকবে।

ব্যাংকগুলোর সর্বশেষ ঘোষণা অনুযায়ী, প্রবাসী ও রপ্তানি আয় কেনার ক্ষেত্রে ডলারের দাম ১১০ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়। এর সঙ্গে রেমিট্যান্সে ব্যাংকগুলো নিজেদের মতো করে প্রণোদনা দিতে পারবে বলে জানানো হয়।

তবে,বেশিরভাগ ব্যাংক এ দরে ডলার পাচ্ছে না। তাই, অনেক ব্যাংক ১২২ টাকা থেকে ১২৪ পর্যন্ত দরে ডলার কিনছে। বাংলাদেশ ব্যাংকের দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, আন্তঃব্যাংকে ডলার লেনদেন হচ্ছে ১১১ টাকায়।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে দেশে ডলার সঙ্কট বাড়ে। এ সঙ্কট মোকাবিলায় শুরুতে ডলারের দাম বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু, তাতে সঙ্কট আরও প্রকট হয়।

সর্বশেষ - সারাদেশ