যশোর আজ সোমবার , ২৪ জুন ২০২৪ ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

চিনি মেশানো কফি খেলে আশঙ্কা থাকে যেসব রোগব্যাধির

প্রতিবেদক
Jashore Post
জুন ২৪, ২০২৪ ১২:২৭ অপরাহ্ণ
চিনি মেশানো কফি খেলে আশঙ্কা থাকে যেসব রোগব্যাধির
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

বিশ্বব্যাপী খুবই জনপ্রিয় পানীয় কফি।পানির সাথে ফুটিয়ে “কফি বীজ” নামে পরিচিত এক প্রকার বীজ পুড়িয়ে গুঁড়ো মিশিয়ে কফি তৈরি করা হয়। আমাদের মধ্যে অনেকেই কফির প্রেমে পাগল। তাই তাঁরা সকাল থেকে রাত পর্যন্ত একাধিক কাপ কফিতে চুমুক দিয়েই দিন কাটান। কফি পানে মেলে মানসিক শান্তি।

কফি প্রিয় মানুষগুলির বেশিরভাগই আবার এই পানীয়ে চিনি মিশিয়ে করেন রসনাতৃপ্তি। আর এই ভুলটা করেন বলেই তাঁদের শরীরে হানা দেয় একাধিক জটিল রোগব্যাধি।

এবার আপনার মনে প্রশ্ন আসতেই পারে, নিয়মিত চিনি মেশানো কফি খেলে আবার কোন কোন অসুখের ফাঁদে পড়ার আশঙ্কা থাকে? সেই উত্তরটা জানতে চাইলে এই প্রতিবেদনটি পড়ুন।

পেটের সমস্যায় ভুগতে পারেন

অনেকেই নিয়মিত গ্যাস, অ্যাসিডিটিতে ভোগেন। কিন্তু তারপরও তাঁরা কফিতে চিনি মিশিয়ে খাওয়ার অভ্যাস পালটাতে পারেন না। আর এই ভুলটা করেন বলেই তাঁদের সমস্যা আরও বাড়ে বৈকি! আসলে কফিতে মজুত ক্যাফিন এমনিতেই পাকস্থলী এবং কোলোনের হাল বিগড়ে দিতে পারে।

তার উপর আবার যদি কফিতে চিনি মিশিয়ে খান, তাহলে যে সমস্যা আরও বাড়বে বই কমবে না। তাই এসব সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে আজ থেকেই চিনি মেশানো কফি খাওয়া ছেড়ে দিন।

বাড়বে ওজন​

ওজন বেশি থাকলে পিছু নিতে পারে ডায়াবিটিস,কোলেস্টেরল, হাইপারটেনশন থেকে শুরু করে একাধিক জটিল অসুখ। তাই যেন তেন প্রকারেণ ওজন কমাতে হবে। আর সেই কাজে সাফল্য পেতে চাইলে সবার প্রথমে চিনি মেশানো কফি খাওয়া ছাড়তে হবে। কারণ, চিনি মেশানোর ফলে এই পানীয়ের ক্যালোরি ভ্যালু অনেকটাই বেড়ে যায়। আর যে কোনও হাই ক্যালোরি ড্রিংকস খেলে যে ওজন বাড়বে, তা তো বলাই বাহুল্য! তাই ওজনকে বশে রাখতে চাইলে চিনি ছাড়া কফি খান।

সুগার উর্ধ্বমুখী হবে

চিনি মেশানো কফি নিয়মিত খেলে হুট করে রক্তে সুগার লেভেল বেড়ে যেতে পারে। আর এমন পরিস্থিতির সম্মুখীন হলেই অতিরিক্ত খাটনি খাটতে হবে ইনসুলিন হরমোনকে। যার ফলে ভবিষ্যতে ইনসুলিন হরমোনের কার্যক্ষমতা কমলেও কমতে পারে। আর সেই সুবাদে পিছু নিতে পারে ডায়াবিটিস! তাই তো বিশেষজ্ঞরা সকলকে চিনি মেশানো কফি না খাওয়ার পরামর্শ দেন। সুগার বাড়ার আশঙ্কাও আর থাকবে না।

বিপদে পড়বে হার্ট

আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল হার্ট। এই অঙ্গটিতে সমস্যা হলে প্রাণ নিয়ে পড়তে পারে টানাটানি। তাই হৃৎপিণ্ডের খেয়াল রাখার চেষ্টায় কোনও ত্রুটি রাখবেন না। আর সেই কাজে সাফল্য পেতে চাইলে চিনি মিশিয়ে চা খাওয়ার অভ্যাস ছেড়ে দিন।

কারণ, চিনি হল একটি রিফাইন কার্বোহাইড্রেট। আর এই উপাদান শরীরে কোলেস্টেরল লেভেল একধাক্কায় অনেকটাই বাড়িয়ে দিতে পারে। শুধু তাই নয়, চিনির কারসাজিতে শরীরে বাড়তে পারে অক্সিডেটিভ স্ট্রেস। আর এসব কারণেই বিপদে পড়তে পারে হার্টের মতো একটি জরুরি অঙ্গ। তাই নীরোগ জীবন কাটাতে তাইলে আজ থেকেই চিনি ছাড়া খাওয়া শুরু করুন।

পিছু নিতে পারে ডিহাইড্রেশন​

প্রতিদিন একাধিক কাপ চিনি মেশানো কফি খেলে শরীরে জলের ঘাটতি হতে পারে। কারণ, কফিতে রয়েছে ডাউরেটিক্স উপাদান। যার ফলে এই পানীয়ে চুমুক দিলে প্রস্রাবের পরিমাণ বৃদ্ধি পায়। আর তার উপর যদি আবার চিনি মেশানো কফি খান, তাহলে যে এই সমস্যা আরও বাড়তে পারে। তাই ডিহাড্রেশন থেকে বাঁচতে ঝটপট চিনি মেশানো কফির থেকে দূরত্ব বাড়িয়ে নিন।

সর্বশেষ - লাইফস্টাইল