যশোর আজ রবিবার , ১৪ জানুয়ারি ২০২৪ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আমাদের যশোর
  5. খেলা
  6. গল্প
  7. জবস
  8. জাতীয়
  9. প্রবাস
  10. ফিচার
  11. বিনোদন
  12. রাজনীতি
  13. রান্না
  14. রূপচর্চা
  15. লাইফস্টাইল

কেশবপুরে খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা

প্রতিবেদক
Jashore Post
জানুয়ারি ১৪, ২০২৪ ৯:২৫ অপরাহ্ণ
ছবি- কেশবপুরে বেলকাটি গ্রামের গাছি কুদ্দুস খেজুরের রস সংগ্রহে ব্যস্ত সময় পার করছে।
সর্বশেষ খবর যশোর পোস্টের গুগল নিউজ চ্যানেলে।

রনি হোসেন, কেশবপুর প্রতিনিধি :: যশোরের যশ খেজুরের রস,এই প্রবাদটি চিরায়ত বাংলার প্রতিটি মানুষের মুখে-মুখে ধ্বনিত হয় শীতের আগমনে। কুঁয়াশার চাঁদরে মোড়ানো সকালের সোনালী সূর্যের মৃদু হাসি বাংলার মানুষকে বুঝিয়ে দেয় শীতের বার্তা।

শীতের আগমনের সাথে সাথে গ্রাম-বাংলার ঐতিহ্য খেজুর রস সংগ্রহে ব্যস্ত সময় পার করছে গাছিরা। যশোরের কেশবপুর উপজেলার পাঁজিয়া, বেলকাটি, গড়ভাংগা, কলাগাছি, গৌরিঘােনা, মাগুরখালি, মঙ্গলকোট, বড়েঙ্গা, পাথরা, সাগড়দাঁড়ি, হাসানপুর,কাস্তা, ভাল্লকঘর, মূলগ্রাম, ভান্ডারখােলা, দেউলি, বাগদাহ, সাবদিয়া, মজিদপুর, মধ্যকুল, ব্ৰহ্মকাটি, রামচন্দ্রপুর, ব্যাসডাঙ্গাসহ অনেক গ্রামে ঘুরে দেখা গেছে গাছিরা খেজুরের রস সংগ্রহের জন্য প্রয়ােজনীয় উপকরণ যেমন ঠিলে-খুংগি-দড়া- গাছি দাঁ বালিধাসহ ইত্যাদি নিয়ে গাছ কাঁটার কাজে ব্যস্ত রয়েছে।

কেশবপুর, মনিরামপুর থেকে তাজা খেজুরের রসের তৈরি গুড় বাংলাদেশের প্রত্যেক অঞ্চলের চাহিদা মিটিয়ে থাকে। পাশা-পাশি আমাদের পার্শবর্তী দেশ ভারত, মিয়ানমারসহ পৃথিবীর কয়েকটি দেশে কেশবপুরের খেজুরের গুড়ের ব্যাপক কদর রয়েছে। যশোর তথা কেশবপুরকে সারা পৃথিবীতে পরিচিত করেছে যে কয়টি বিষয় তার মধ্যে যশোরের কেশবপুরের খেজুরের রস ও গুড় অন্যতম।

বেলকাটি গ্রামের গাছি কুদ্দুস জানান, জিরেন রস দিয়ে দানাগুড় অথবা ( ছিন্নি পাটালী ) তৈরী হয়।ঘোলা রস দিয়ে তৈরী হয় ঝুলা গুড়। নইলনের রসের পাটালী খেতে খুব সুস্বাদু হয় বলে বাজারে এর কদর অনেক বেশি। কেশবপুরের খেজুরের রসের খ্যাতি বাংলাদেশ ছাড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়েছে।

 

সর্বশেষ - লাইফস্টাইল